কথাসাহিত্যিক হাসান আজিজুল হক হৃদরোগ ইনস্টিটিউটে

কথাসাহিত্যিক

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে উন্নত চিকিৎসার জন্য জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে নেওয়া হয়েছে। শনিবার দুপুরে হাসপাতালের পরিচালক জামাল উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘হাসান আজিজুল হক আমাদের হাসপাতালে এসেছেন। তাকে চিকিৎসকরা রিসিভ করেছেন। তারা পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করবেন।’

এদিন সকাল সাড়ে ১০টায় রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দর থেকে তাকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্স ঢাকার উদ্দেশে ছেড়ে আসে।

শুক্রবার রাতে হাসান আজিজুল হকের শুভাকাঙ্ক্ষিরা জুম মিটিংয়ে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনার সিদ্ধান্ত নেয়। পরিবারের সদস্যরাও তাতে সম্মত হন।

জুম মিটিংয়ে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, আওয়ামী লীগের উপদেষ্টা অধ্যাপক আব্দুল খালেক এবং রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন অংশ নেন।

হাসান আজিজুল হক ইলেকট্রোলাইন ইমব্যালেন্স ও হৃদরোগে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। করোনার কারণে বাসায় রেখে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছিল।

হাসান আজিজুল হক ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারিতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ২০০৪ সাল পর্যন্ত তিনি সেখানে অধ্যাপনা করেন।

১৯৬০ এর দশকে তিনি কথাসাহিত্যিক হিসেবে সুনাম অর্জন করেন তার মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ।

১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে।

সার্বজৈবনিক সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ ২০১৮ সালে তাকে একটি বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে ‘সাহিত্যরত্ন’ উপাধি দেওয়া হয়।

এসএইচ-০২/২১;২১ (নিজস্ব প্রতিবেদক)