রাজশাহীতে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ ম্যুরাল উদ্বোধন হতে যাচ্ছে

দেশের বঙ্গবন্ধুর সর্ববৃহৎ ম্যুরাল উদ্বোধন হতে যাচ্ছে বিভাগীয় শহর রাজশাহীতে। মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে দেশের সবচেয়ে বড় এই ম্যুরাল নির্মাণ প্রায় শেষ পর্যায়ে। শিগগিরই এটি উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের এই ম্যুরাল নির্মাণ করছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় ৫ কোটি ২ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধুর এই ম্যুরাল নির্মাণ চলছে।

শনিবার দুপুরে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ম্যুরাল পরিদর্শন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

প্রকৌশলীরা জানিয়েছেন, সিঅ্যান্ডবি মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ম্যুরালটি দেশের সবচেয়ে বড়। ম্যুরালের উচ্চতা ৫৮ ফুট। ম্যুরালের মূল অংশে বঙ্গবন্ধুর ছবিটি ৫০ উচ্চতা ৪০ ফিট দৈর্ঘ্য। এটির ফাউন্ডেশনে ২২টি পাইলিং করা হয়েছে। বাউন্ডারি ওয়ালের দুই ধারে ৭শ বর্গফুট টেরাকাটার কাজ করা হচ্ছে। এক ধারে গ্রাম বাংলার ঐতিহ্যের লোকজ সাংস্কৃতির নানা চিত্র ফুটিয়ে তোলা হবে।

অপরদিকে ১৯৫২ সালের ভাষা থেকে ’৭১ সালের মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হবে। গ্যালারি, ল্যান্ডস্কেপিং এ উন্নত গ্রানাইট দ্বারা সজ্জিত করা হবে। নির্মাণ শেষে সুসজ্জিত বৈদ্যুতিক বাল্ব দ্বারা নাইটভিশন করা হবে। ভাস্কর্যটি নির্মাণ করেছেন আমিরুল ইসলাম এবং ল্যান্ড স্কেপিং কাজের তত্ত্বাবধানে রয়েছেন স্থপতি আবির রহমান।

পরিদর্শনকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের প্রফেসর সিদ্ধার্থ শঙ্কর তালুকদার, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি প্রফেসর এসএম জাহিদ হোসেন, সহযোগী অধ্যাপক ড. হাসান আশিক, মৎশিল্প ও ভাস্কর্য বিভাগের প্রফেসর ড. মোস্তফা শরীফ আনোয়ার, রুয়েটের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ইকবাল মতিন, সহকারী অধ্যাপক আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক সাব্বির আহসান, রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, রাসিকের প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, প্রকল্পের ইঞ্জিনিয়ারিং অ্যাডভাইজার আশরাফুল হক, প্রকল্প পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুর ইসলাম তুষার, নির্বাহী প্রকৌশলী শামসুদ্দিন হায়দার, নির্বাহী প্রকৌশলী সুব্রত কুমার সরকার, নির্মাতা প্রতিষ্ঠান মুন এন্টারপ্রাইজের ফিরোজ কবীর মুক্তা ও মোখলেসুর রহমান, রাসিকের উপ-সহকারী প্রকৌশলী মীর শাহরিয়ার সুলতান পরাগ, তানজির রহমান বন্ধন উপস্থিত ছিলেন।

এসএইচ-১৫/২৫/২১ (নিজস্ব প্রতিবেদক)