পদ্মা পাড়ে বসেছে বিশ্ব নারী উৎসব

পদ্মা পাড়ের রাজশাহী কলেজ মাঠে বসেছে বিশ্ব নারী উৎসব। দিনব্যাপী আয়োজনে বৃহস্পতিবার সকাল থেকেই রাজশাহী কলেজে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হয় উইমেন অফ দ্য ওয়ার্ল্ড ফেষ্টিবল (ওয়াও)।

তবে কলেজ মাঠে মুল আয়োজন শুরু বিকেল ৩টা থেকে চলবে সন্ধ্যা অবধি। ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় এ উৎসবের আয়োজন করেছে সেন্টার ফর কমিউনেকশন এন্ড ডেভেলপমেন্ট সিসিডি বাংলাদেশ ও মঙ্গলদীপ ফাউন্ডেশন।

বিশ্বের নারীদের অর্জনগুলো উদযাপন ও তাদের যে সকল বাধার মুখোমুখি হতে হয় তা তুলে ধরতেই আয়োজন এ উৎসবের। শুধু তাই নয় আয়োজনে রয়েছে আলোচনা, সাংস্কৃতিক পরিবেশনা, কর্মশালা, স্পিড মেন্টরিং এবং আরও অনেক কিছু।

অনুষ্ঠানের আলোচ্য বিষয় দুটি। একটি ‘আত্মহত্যা কি সত্যি কোনো সমাধান?’ অপরটি ‘বাল্যবিয়ে রোধ’ এর উপায় কী? বিভিন্ন পর্যায়ের সফল নারীরা এসব আলোচনায় অংশ নিচ্ছেন এবং পরামর্শ ও সমাধানের বিষয়গুলো জানাবেন তারা।

আয়োজিত উৎসবে রয়েছে নারী উদ্যাক্তাদের তৈরী করা পোশাকের ষ্টল। যেখানে প্রদর্শীত হয়েছে বাহারি সব ডিজাইনের পোশাক।

এত কিছুর পরেও রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ আয়োজনে থাকছে আলকাপ গান, মিউজিকাল পাপেট থিয়েটার ও লিঙ্গবৈষম্য বিরোধী কবিতা আবৃত্তি। আর সন্ধ্যায় সুরের দোলায় মঞ্চ মাতাবেন ‘চ্যানেল আই সেরা কণ্ঠ’ তারকা রাজশাহীর মেয়ে মৌমিতা তাশরিন নদী।

এসএইচ-০১/২৮/২২ (নিজস্ব প্রতিবেদক)