রাজশাহীতে পিকেএসএফের ’ইসিসিসিপি-ড্রট’ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহীতে ‘এক্সটেন্ডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ প্রজেক্ট- ড্রট’ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) নগরীর গ্রিন রিভার ভিউ হোটেলে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। গ্রিন ক্লাইমেট ফান্ড এর আর্থিক সহায়তায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এর আয়োজন করে।

রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীরের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি। সভায় স্বাগত বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের পরিচালক পারভেজ রায়হান। কর্মশালায় সরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধি, পিকেএসএফ-এর সহযোগী সংস্থার প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

কর্মশালায় পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত বিপন্নতার সর্বাধিক ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে অন্যতম। এ বিপন্নতা রোধকল্পে সরকার ইতোমধ্যে বিভিন্ন কর্মকৌশল ও নীতিমালা প্রণয়ন করে তা বাস্তবায়ন করছে। পিকেএসএফ এ প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশি ঝুঁকির মুখে থাকা দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর সুরক্ষায় আগ্রণীভূমিকা পালন করবে। তিনি আশাবাদ ব্যক্ত করেন সকলের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় আমরা সফলতা লাভ করতে পারবো।

পিকেএসএফ-এর উপব্যবস্থাপনা পরিচালক ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ বলেন, পিকেএসএফ কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের প্রধান লক্ষ্য হলো জলবায়ু পরিবর্তন বিষয়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধি করা, কৃত্রিম উপায়ে ভূ-গর্ভস্থ পানির স্তর পুনঃভরণ করা, পুকুর ও খাল পুনঃখনন এবং খরা সহিষ্ণু ফসলের চাষ সম্প্রসারণ করা। প্রকল্পটি বরেন্দ্র অঞ্চলের তিনটি জেলা: নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ এবং রাজশাহী জেলার ১৪টি উপজেলায় বাস্তবায়িত হবে এবং এর মাধ্যমে প্রায় আড়াই লক্ষ অতি দরিদ্র মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হবেন। চার বছর মেয়াদী প্রকল্পটি বাংলাদেশের তিনটি বরেন্দ্র এলাকার জলবায়ু-ঝুঁকিপূর্ণ সম্প্রদায়ের খড়ার ঝুঁকি মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি পাবে এবং আয় বৃদ্ধির মাধ্যমে লক্ষিত জনগোষ্ঠীর জীবন ও জীবিকার মানের ক্রমোন্নয়ন উন্নয়ন ঘটবে।

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগসমূহ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় অবদান রাখছে। তিনি পিকেএসএফসহ উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান।

এআর-০১/১৫/০২ (নিজস্ব প্রতিবেদক)