দেশে প্রথমবারের মতো চালু হলো ট্যুরিস্ট বাস

বাংলাদেশে প্রথমবারের মতো চালু হয়েছে ট্যুরিস্ট বাস। এসব বাসে এসি ও ওয়াইফাই সুবিধা রয়েছে। মঙ্গলবার বিকেল ৩টার দিকে সিলেট নগরের জিন্দাবাজারে এসব বাস সার্ভিসের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, সিলেটে ট্যুরিস্ট বাস চালুর মধ্য দিয়ে নতুন ইতিহাস সৃষ্টি হলো। এর অংশ হতে পেরে আমি খুবই ভাগ্যবান।

তিনি বলেন, পর্যটন শিল্প বিভিন্ন দেশের আয়ের অন্যতম উৎস। আমাদের পাশের দেশ থাইল্যান্ডের জিডিপির ২৩ ভাগ আসে পর্যটন খাত থেকে। আর আমাদের জিডিপিতে পর্যটনের অবদান মাত্র ০.০০৫ ভাগ। দেশে পর্যটন বিকাশের যথেষ্ট সুযোগ আছে।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অবকাঠামোগত দিক ঠিক না থাকায় আমরা উন্নতি করতে পারিনি। তবে সুখের বিষয় হলো সিলেটে দুটি ট্যুরিস্ট বাস আসছে। সিলেটে আরেকটি জিনিস করা হয়েছে, পুরো সিলেট নগরজুড়ে ওয়াইফাই চালু করছি আমরা। কিছুদিনের মধ্যে মানুষ এর সুবিধা পাবে। তখন পর্যটকদের জন্যও সুবিধা হবে।

পর্যটন শিল্পে বড় হাতিয়ার হচ্ছে অবকাঠামো উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, হোটেল, বাস, রেস্তোরাঁ এগুলো অবকাঠামোর সঙ্গে জড়িত। দিনে দিনে এগুলো তৈরি হচ্ছে, আরও উন্নত হবে। এক্ষেত্রে আমার যতটুকু সাহায্য প্রয়োজন, আমি অবশ্যই করব।

সিলেট অন্যান্য জেলা থেকে কিছুটা ডাউন আছে, যদিও এখানে সম্ভাবনা অনেক বেশি। সম্ভাবনাকে কাজে লাগাতে সিলেট চেম্বার এগিয়ে আসছে। আমরা এক সঙ্গে কাজ করে সিলেটকে সত্যিকারের পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে চাই।

সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু তাহের মো. শোয়েবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী, সহ-সভাপতি সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সিলেট ট্যুরস অ্যান্ড ট্রাভেলস সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন- সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি চন্দন সাহা, সহ-সভাপতি তাহমিন আহমেদ, পরিচালক আব্দুল রহমান জামিল, চেম্বার পরিচালক নিটল মোটরসের ডিলার এহতেশামুল হক চৌধুরী, চেম্বার পরিচালক মামুন কিবরিয়া সুমন ও মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি প্রমুখ।

প্রসঙ্গত, সিলেট ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের উদ্যোগে ট্যুরিস্ট বাস দুটি চালু হয়েছে। আগামীতে আরও ছয়টি ট্যুরিস্ট বাস চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এসব বাসে এসি ও ওয়াইফাই সুবিধা রয়েছে। বাসের কোনোটিতে ২২টি, কোনোটিতে ২৪টি করে আসন রয়েছে। সিলেট থেকে বিভিন্ন পর্যটন কেন্দ্রে যাবে এসব বাস।

বিএ-১৬/০৮-১০ (আঞ্চলিক ডেস্ক)