নুসরাত হত্যা মামলায় অধ্যক্ষ সিরাজসহ ১৬ জনের মৃত্যুদণ্ড

মাদরাসা ছাত্রী নুসরাতকে পুড়িয়ে হত্যা মামলার রায় ঘোষণা করা হয়েছে। আলোচিত এই হত্যা মামলায় চার্জশিটে অভিযুক্ত ১৬ আসামিকেই মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ফেনীর নারী ও শিশু নির্যাতন নির্যাতন দমন ট্রাইব্যুুনালের বিচারক মামুনুর রশীদ এই রায় ঘোষণা করেন। মৃত্যুদণ্ড ছাড়াও রায়ে প্রত্যেক আসামীকে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এই টাকা নুসরাতের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

হত্যাকাণ্ডের মাত্র ৬ মাসের মাথায় দেওয়া এই রায়ে সন্তোষ জানিয়েছেন, রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। আদালতের এ রায়কে দৃষ্টান্তমূলক জানিয়ে তারা বলেন, অপরাধীদের দৃষ্টান্তমূলক সাজা হয়েছে। রায়টি একটি মাইলফলক, এটি একটি নজির হয়ে থাকবে।

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবীরা রায়ে ক্ষোভ প্রকাশ করে এই রায়ের বিরুদ্ধে আপিলে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের তালিকা:
সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ উদ দৌলা (৫৭), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), কাউন্সিলর ও সোনাগাজী পৌর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মাকসুদ আলম ওরফে মোকসুদ কাউন্সিলর (৫০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন (১৯), হাফেজ আব্দুল কাদের (২৫), আবছার উদ্দিন (৩৩), কামরুন নাহার মনি (১৯), উম্মে সুলতানা ওরফে পপি (১৯), আব্দুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন ওরফে মামুন (২২), সোনাগাজী উপজেলা আওয়ামলীগের সভাপতি ও মাদরাসার সাবেক সহসভাপতি রুহুল আমিন (৫৫), মহিউদ্দিন শাকিল (২০) ও মোহাম্মদ শামীম (২০)।

এই হত্যা মামলার বাদী নুসরাতের বড় ভাই মাহমুদুল হাসান নোমান। এ মামলায় ১৬ আসামির মধ্যে ১২ জন ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। প্রায় ৮০৮ পৃষ্ঠার নথিটি গত ২৮ মে ফেনীর জ্যেষ্ঠ বিচার বিভাগীয় হাকিম জাকির হোসাইনের আদালতে দাখিল করেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই)।

গত ৬ এপ্রিল মাদরাসা অধ্যক্ষ সিরাজ উদদৌলার যৌন নির্যাতনের প্রতিবাদ করায় মাদরাসার ছাদে নিয়ে নুসরাতের শরীরে আগুন দেওয়া হয়। ১০ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে মারা যান নুসরাত রাফি। ঘটনার পর ৮ এপ্রিল আটজনের নাম উল্লেখসহ অজ্ঞাত চার জনকে আসামি করে সোনাগাজী থানায় মামলা করেন নুসরাতের ভাই। নুসরাতের মৃত্যুর পর হত্যাচেষ্টা মামলাটি হত্যা মামলায় রূপান্তর করা হয়।

এসএইচ-০১/২৪/১৯ (আঞ্চলিক ডেস্ক)