বিনা ভাড়ায় রোগী পরিবহন করছে অটোরিকশা

ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টা অনেক বড় মানবিক দৃষ্টান্ত হয়ে উঠতে পারে। চট্টগ্রামে বিনা ভাড়ায় অসহায় রোগীদের হাসপাতালে পৌঁছে দিয়ে এমন দৃষ্টান্ত স্থাপন করেছে ইমাম মোটরস।

ভাড়া বাদ দিয়ে তাদের তিনটি সিএনজিচালিত অটোরিকশা রাতদিন ২৪ ঘণ্টা ৩০ থেকে ৪০ জন রোগীকে সেবা দিচ্ছে নানা হাসপাতাল ঘুরে ঘুরে।

সাধারণ যাত্রীদের সিএনজি অটোরিকশা মনে হলেও তার ভেতরে রয়েছে বিশেষত্ব। করোনার ভয়াবহ বিপর্যয়ে এটি বিনা ভাড়ায় অসহায় রোগীদের বহন করে পৌঁছে দেয় বাড়িতে।

লকডাউনে বন্ধ গণপরিবহনসহ নানা যানবাহন। গাড়ির অভাবে হাসপাতালে যাতায়াতে নানা দুর্ভোগে পড়তে হয় রোগীদের। অসহায় ও দরিদ্র রোগীদের কষ্টের কথা মাথায় রেখে হাসপাতালে আনা-নেয়া করতে ১৮ এপ্রিল থেকে সম্পূর্ণ বিনা পয়সায় ইমাম মোটরস চালু করেছে সিএনজি সেবা। এতে খুশি গবিব সেবা গ্রহণকারী রোগীরা।

সুবিধাভোগীরা বলেন, অন্য সিএনজিগুলো ভাড়া বেশি চাচ্ছে, কেউ কেউ তো যাচ্ছেই না। এ অবস্থায় ইমাম মোটরস যে উদ্যোগ নিয়েছে, অবশ্যই মানবতার একটা দৃষ্টান্ত। এ রকম যদি বাকিরাও সাহায্যে নামে, তবে মানুষের অনেক উপকার হয়।

চট্টগ্রামে মেডিকেল কলেজ, জেনারেল হাসপাতাল এবং মা ও শিশুসহ নানা হাসপাতালে ঘুরে ঘুরে ২৪ ঘণ্টা সেবা দেন তিনজন চালক। প্রতিদিন সেবা দিচ্ছে ৩০ জন রোগীকে।

চালক আবুল বসর বলেন, রোগীদের হাসপাতলে নিয়ে যাওয়া-বাসায় পৌঁছে দেয়া হচ্ছে বিনা পয়সায়। ডাক্তার-নার্সদেরও বিনা পয়সা আমরা গন্তব্যে পৌঁছে দিচ্ছি।

জ্বালানি ও চালকের পুরো খরচ বহন করে ইমাম মোটরস। তারা জানায়, মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়াতেই ক্ষুদ্র প্রচেষ্টা।

ইমাম মোটরসের পরিচালক ইমাম হোসেন বলেন, প্রথমে চিন্তা করেছিলাম আমি একটা নিয়ে নিজে চালাব। কিন্তু যদি ভয়ে কেউ না যায়! তখন চালকরা আসায় সহযোগিতা হলো। আমার কথা হলো, আমি সুস্থ আছি। তাই অসুস্থের জন্য কিছু করার চেষ্টা করছি।

তিনজন চালকের ৩টি মোবাইল নম্বরে (০১৮২৮৫৭১০৫৫, ০১৮৩২৮০৮০৬৭ ও ০১৮২৪৮৮২৭৬০) ফোন করলেই পাওয়া যাবে হাসপাতালে আসা-যাওয়ার সহায়তা।

এসএইচ-১৩/০২/২১ (আঞ্চলিক ডেস্ক)