আ.লীগের কর্মসূচিতে ওসির স্লোগান

শরীয়তপুর সদর উপজেলা আওয়ামী লীগের একটি কর্মসূচিতে স্থানীয় পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্তার হোসেনের একটি স্লোগানের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সরকারি কর্মকর্তা হয়েও রাজনৈতিক কর্মসূচিতে স্লোগান দেওয়ার ঘটনায় বিব্রত হয়েছে জেলা পুলিশ।

বুধবার জেলা শহরের চৌরঙ্গী মোড়ে রাত ১২টা ১ মিনিটে জাতির পিতার জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে মোমবাতি প্রজ্বালন ও পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে কেক কেটে জন্মদিন উদ্‌যাপন করা হয়।

অনুষ্ঠানে শরীয়তপুর-১ আসনের সাংসদ ইকবাল হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, সদর উপজেলার সভাপতি জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, পৌরসভা কমিটির সভাপতি এম এম জাহাঙ্গীর প্রমুখ উপস্থিত ছিলেন।

স্থানীয় সূত্র জানায়, ওই অনুষ্ঠানে যোগ দিয়ে রাজনৈতিক স্লোগান দেন ওসি আক্তার হোসেন। ফেসবুকে ভাইরাল হওয়া ২৭ সেকেণ্ডের একটি ভিডিওতে দেখা যায়, ওসি আক্তার হোসেন মোমবাতি হাতে স্লোগান দিচ্ছেন, তার সঙ্গে উপস্থিত আওয়ামী লীগ নেতারা কণ্ঠ মেলাচ্ছেন। স্লোগানে ওসি বলেছেন, ‘শুভ, শুভ, শুভদিন; শেখ কামালের জন্মদিন। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। আমরা সবাই মুজিব সেনা, ভয় করি না বুলেট বোমা।’

সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর হোসেন জানান, ওসি আক্তার হোসেন একসময় ছাত্রলীগ করতেন। তিনি কবি নজরুল সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে জেলা পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, রাজনৈতিক স্লোগান দিয়ে ওসি সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ ভঙ্গ করেছেন। বিষয়টি নিয়ে জেলা পুলিশ বিব্রত। জেলা পুলিশের পক্ষ থেকে বিষয়টি ঢাকা রেঞ্জের ডিআইজিকে জানানো হবে।

তবে এই কাজে নিজের কোনো ভুল দেখছেন না আক্তার হোসেন। তিনি বলেন, আমি ছাত্রলীগ করতাম। আওয়ামী লীগের নেতাদের অনুরোধে ও আবেগের কারণে স্লোগান দিয়েছি। এতে কোনো বিধি ভঙ্গ হয়েছে বলে মনে করছি না।

এসএইচ-২৩/০৫/২১ (আঞ্চলিক ডেস্ক)