বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন

টাঙ্গাইলের সখীপুরে বিয়ের দাবিতে প্রেমিক জাকারিয়া ইসলামা রাব্বির বাড়িতে দুই দিন ধরে অনশন করছেন এক তরুণী (১৯)। তার দাবি, বিয়ে না করেই স্বামী-স্ত্রী পরিচয়ে বাসাভাড়া নিয়ে ৮ মাস ঘর সংসার করেছেন তারা।

পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাহার্তা রামখা পাড়া কটাবাড়িতে এ ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনার পর থেকে প্রেমিক রাব্বি লাপাত্তা। তিনি ওই গ্রামের প্রবাসী লুৎফর রহমানের ছেলে এবং সরকারি মুজিব কলেজের এইচএসসি পরীক্ষার্থী।

সোমবার বিকেলে সরেজমিন দেখা যায়, রাব্বিদের বাড়ির প্রতিটি ঘরের দরজা বন্ধ করে ভেতরে অবস্থান করছেন বাড়ির সদস্যরা। আর বাইরে এক কাপড়ে বসে অনশন করছেন ওই কলেজছাত্রী। স্থানীয়রা তাকে দেখতে ভিড় করছেন। খাবার দেওয়া হয়েছে কিনা, জানতে চাইলে মেয়েটি কান্নায় ভেঙে পড়েন।

জানান ঘরে ঢোকার চেষ্টা করলে তাকে লাথি মেরে ফেলে দিয়ে দরজা বন্ধ করে দেন রাব্বির পরিবারের লোকজন। বিয়ে না করা হলে তিনি ওই বাড়িতেই আত্মহত্যা করবেন বলে জানান।

জানা যায়, দেড় বছর আগে রাব্বির সাথে পরিচয় হয় কলেজপড়ুয়া ওই তরুণীর। একপর্যায়ে বিয়ে করার প্রতিশ্রুতি দিয়ে পৌরসভার উত্তরা মোড় এবং ক্যাপ্টেন মোড় এলাকায় পৃথক দুটি বাসা ভাড়া নিয়ে ৮ মাস স্বামী-স্ত্রী হিসেবে ঘর সংসার করেন তারা। পরে বার বার বিয়ের চাপ দিলেও নানা টালবাহানা শুরু করেন রাব্বি। নিরুপায় হয়ে রবিবার থেকে বিয়ের দাবিতে অনশন করছেন তিনি।

এ ব্যাপারে রাব্বির দাদা আবদুর রহমান বলেন, নাতি অন্যায় করেছে, মাতবররা যে ব্যবস্থা নেবেন, আমরা তা মেনে নেব।

ওই ওয়ার্ডের সাবেক কাউন্সিলর খলিলুর রহমান বলেন, গত রাতে বিষয়টি নিষ্পত্তির জন্য উভয়পক্ষকে নিয়ে বসা হয়। পরে ছেলে পক্ষের অনীহার কারণে নিষ্পত্তি সম্ভব হয়নি।

স্থানীয় কাউন্সিলর ফজলুর রহমান বলেন, স্থানীয়ভাবে বিষয়টি মীমাংসার চেষ্টা করা হচ্ছে। সুষ্ঠু ব্যবস্থা না হলে আইনের আশ্রয় নেবেন বলে জানান ওই কলেজছাত্রীর বাবা।

সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা একে সাইদুল হক ভূইয়া বলেন, এ বিষয়ে কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এসএইচ-১৯/১৬/২১ (আঞ্চলিক ডেস্ক)