টুরিস্ট পুলিশ পর্যটকদের পিপাসা মেটাচ্ছে

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে আগত পর্যটকদের এবার পিপাসা মেটাচ্ছেন ট্যুরিস্ট পুলিশ। একই সঙ্গে আনন্দে মাতোয়ারা হয়ে আঘাতপ্রাপ্ত হলে এসব পর্যটকদেরও তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার সৈকতের সবকটি পয়েন্টের বালিয়াড়িতে এই দৃশ্য দেখা যায়। আর পর্যটকরাও স্বাচ্ছন্দ্যে পানি পান ও প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন।

সরজমিনে ঘুরে দেখা যায়, সৈকতের সবকটি পয়েন্টে পর্যটকের উপচেপড়া ভিড়। মহান বিজয় দিবস ও সাপ্তাহিক মিলে টানা ৩ দিনের ছুটিতে সাগরতীর লোকে লোকারণ্য। সবাই মেতে আছেন আনন্দ আর উচ্ছ্বাসে। তবে মাঝে মাঝে আনন্দ করতে গিয়ে সামান্য আঘাতপ্রাপ্তও হচ্ছে পর্যটকরা। তবে তাৎক্ষণিক ট্যুরিস্ট পুলিশের অস্থায়ী ক্যাম্পে নিয়ে যাচ্ছে এবং সেখানে প্রাথমিক চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। আবার অনেক পর্যটক সৈকতের বালিয়াড়িতে দৌড়াদৌড়ি করে পানি পান করার জন্য ছুটে আসছে ট্যুরিস্ট পুলিশের ক্যাম্পে। তারাও নিরাপদ পানি পান করে সন্তুষ্টি প্রকাশ করছেন।

আইরিন নামের এক পর্যটক বলেন, দীর্ঘ কয়েক ঘণ্টা বাচ্চাদের নিয়ে দৌড়াদৌড়ি করে ক্লান্ত। কিন্তু বাচ্চাদের খাওয়ানোর জন্য পানি পাচ্ছিলাম না। তবে ট্যুরিস্ট পুলিশের অস্থায়ী ক্যাম্পে গিয়ে বাচ্চাদের পানি খাওয়ানোসহ কিছুটা সময় ছায়াতে বসানোর ব্যবস্থা করে দেয়। ট্যুরিস্ট পুলিশের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

আরেক পর্যটক রিয়াদুল হাসান বলেন, পরিবার নিয়ে টানা ছুটিতে কক্সবাজার ঘুরতে আসলাম। তবে সৈকতে আনন্দ করতে গিয়ে হাতে একটু আঘাত পেয়েছিলাম। কিন্তু ট্যুরিস্ট পুলিশ প্রাথমিক চিকিৎসা দিয়েছে। অনেক ভালো লাগছে। সৈকতে এই উদ্যোগে নিয়েছে ট্যুরিস্ট পুলিশ ধন্যবাদ জানায়।

এদিকে ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক পিন্টু কুমার রায় বলেন, সৈকতের ৪টি পয়েন্টে অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে। যা হচ্ছে সৈকতের লাবনী, সী-গার্ল, সুগন্ধা ও কলাতলী পয়েন্টে। এই অস্থায়ী ক্যাম্পগুলো থেকে পর্যটকদের বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা ও বিশুদ্ধ পানি পানের সেবা দেয়া হচ্ছে। কারণ টানা ৩ দিনের ছুটির প্রথম দিনে লাখো পর্যটকের সমাগম ঘটেছে। ট্যুরিস্ট পুলিশ এই আগামী ৩ দিন ৪টি পয়েন্টে এই সেবা কার্যক্রম অব্যাহত রাখবে।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন আহমেদ বলেন, পর্যটকদের নিরাপত্তায় কোনো ছাড় নেই। সবখানেই অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে পর্যটকদের নিরাপত্তায়। তবে এবার ট্যুরিস্ট পুলিশ পর্যটকদের সেবায় ব্যতিক্রম কিছু উদ্যোগে গ্রহণ করেছে। যার জন্য সৈকতে কিছু অস্থায়ী ক্যাম্প করা হয়েছে। যা হতে পর্যটকরা বিশুদ্ধ পানি পান ও প্রাথমিক চিকিৎসা পাচ্ছে। ট্যুরিস্ট পুলিশ সবসময় পর্যটকদের সেবায় নিয়োজিত রয়েছে।

এসএইচ-০৮/১৬/২১ (আঞ্চলিক ডেস্ক)