সুনামগঞ্জে চালু হলো তৃতীয় লিঙ্গের মাদ্রাসা

সুনামগঞ্জে তৃতীয় লিঙ্গের মানুষদের পবিত্র কোরআন শিক্ষা, ইসলামিক জ্ঞান ও ধর্মীয় মূল্যবোধ শিক্ষা দেওয়ার জন্য চালু হলো দাওয়াতুল কোরআন তৃতীয় লিঙ্গের মাদ্রাসা।

রোববার বিকেলে শহরের কাজীর পয়েন্ট এলাকায় এই মাদ্রাসার উদ্বোধন করেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত।

জেলার তৃতীয় লিঙ্গের মানুষদের ধর্মীয় দ্বীনি শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলতে মরহুম আহমেদ ফেরদৌস বারী চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিষ্ঠা করা হয় এই মাদ্রাসা। দুইজন সার্বক্ষণিক ধর্মীয় শিক্ষক পর্যায়ক্রমে জেলার চারশতাধিক তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের ধর্মীয় পুস্তক, নামাজ, রোজাসহ বিভিন্ন ধর্মীয় শিক্ষা প্রদান করবেন।

তৃতীয় লিঙ্গের শিক্ষার্থী সামরাজ আহমদ প্রিয়াঙ্কা জানান, তিনি তৃতীয় লিঙ্গের হওয়ায় তারা কোথাও ধর্মীয় শিক্ষা গ্রহণ করতে পারেননি। এখন মাদ্রাসা থেকে তারা শিক্ষা গ্রহন করবেন।

আখি আক্তার বলেন, তৃতীয় লিঙ্গের কেউ মারা গেলে জানাজার নামাজ পড়ানোর মানুষ পাওয়া যায় না। কোনো ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া যায় না। আমরাও মানুষ, আমাদেরও সমাজে ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হওয়ার অধিকার রয়েছে।

তৃতীয় লিঙ্গের আব্দুল খালেক বলেন, তৃতীয় লিঙ্গের অধিকাংশ মানুষ নামাজ-কালাম পড়তে পারেন না। মাদ্রাসাটি চালু হওয়ার কারণে তারা ধর্মীয় শিক্ষা গ্রহণ করতে পারবেন।

দাওয়াতুল কোরআন তৃতীয় লিঙ্গের মাদ্রাসার মহাপরিচালক মুফতি মুহাম্মদ আব্দুর রহমান আজাদ বলেন, সুবিধা বঞ্চিত তৃতীয় লিঙ্গের মানুষদের ধর্মীয় শিক্ষা দিতে তাদের এই আয়োজন। ‘হিজরা কল্যাণ সংস্থা’ সিলেট বিভাগের সভাপতি সুমনা আক্তার কালা বলেন, আগে তৃতীয় লিঙ্গের মানুষেরা নামাজ কালাম পড়ার সুযোগ পেতেন না এখন তারা পাবেন।

উল্লেখ্য, সুনামগঞ্জ সদর উপজেলায় ১৮০ জন তৃতীয় লিঙ্গের মানুষ রয়েছেন।

এসএইচ-১৯/০৯/২২ (আঞ্চলিক ডেস্ক)