সম্পত্তি লিখে দেওয়ার পরও বৃদ্ধ মাকে পিটিয়ে রক্তাক্ত

মাদারীপুরে জমিজমা লিখে দেওয়ার পরও ছেলে ও পুত্রবধূর অত্যাচারের হাত থেকে রক্ষা পাননি ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ মা।

মাসে ভরণপোষণের মাত্র আড়াই হাজার টাকা চাওয়ায় দিনভর পেটানোর পর ওই বৃদ্ধাকে অচেতন অবস্থায় ফেলে রেখে যাওয়া হয় জেলা সদর হাসপাতালের বারান্দায়। এ ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন স্বজন ও এলাকাবাসী।

যে বয়সে সন্তান আর নাতি-নাতনিদের সঙ্গে সুখে সময় কাটানোর কথা, সেই বয়সে হাসপাতালের বিছানায় ব্যথার যন্ত্রণায় কাতরাচ্ছেন ৬৫ বছর বয়সী সামর্থবান বিবি। একমাত্র সন্তান দেলোয়ার তালুকদারের জন্য কী করেননি তিনি।

বাবার বাড়ির সম্পত্তি বিক্রি করে ছেলেকে নতুন ঘর তুলে দিয়েছেন। এ ছাড়া ১৪ শতাংশ জমিও লিখে দিয়েছেন ছেলের নামে। তবু সুখ মেলেনি মাদারীপুর সদর উপজেলার পেয়ারপুর ইউনিয়নের কুমড়াখালী গ্রামের মৃত মোতালেব তালুকদারের স্ত্রী ওই বৃদ্ধার।

স্থানীয়রা জানান, খুঁটিনাটি বিষয় নিয়ে ছেলে দেলোয়ার ও তার স্ত্রী মাকসুদা বেগম প্রায়ই মারধর করত সামর্থবান বিবিকে। তিন মাস আগে এলাকাবাসীর সহযোগিতায় ওই বৃদ্ধার থাকার জন্য ছোট একটি আলাদা ঘরে তুলে দেওয়া হয় তাকে।

ছেলে মাসে মাত্র আড়াই হাজার টাকা ভরণপোষণ দেবে এমন সালিশিও করে দেন মাদবররা। দুই মাস টাকা দিলেও চলতি মাসের ভরণপোষণের টাকা চাওয়ায় কাল হয়ে দাঁড়াল তার।

মঙ্গলবার দিনভর ওই বৃদ্ধাকে ছেলে ও পুত্রবধূ লাঠি দিয়ে বেদম মারধর করে। পরে রক্তাক্ত অবস্থায় রাত ১টার দিকে জেলা সদর হাসপাতালে ফেলে রেখে পালিয়ে যায় তারা। এ ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন স্বজন ও এলাকাবাসী।

বৃদ্ধার ভাবি মনোয়ারা বেগম বলেন, ‘একমাত্র ছেলে ও তার বউ এভাবে অত্যাচার করবে, এটা মেনে নেওয়া যায় না। এ ঘটনার কঠিন বিচার হওয়া উচিত।’

মাদারীপুর সদর উপজেলার পেয়ারপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. ওবায়দুর রহমান বলেন, ‘আমরা বেশ কয়েকবার সালিশ করে দিয়েছি। মাসে আড়াই হাজার টাকা দেবে দোলোয়ার। মঙ্গলবার এপ্রিল মাসের ৫ তারিখ ছিল, সে টাকা দেয়নি। ওই বৃদ্ধা আমাদেরও জানিয়েছিল। কিন্তু পরে জানতে পারি, টাকার জন্য তাকে মারধর করেছে।’

মাদারীপুরের পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ। ঘটনার পর ঘরে তালা দিয়ে পালিয়েছে অভিযুক্ত দেলোয়ার ও তার স্ত্রী। বিষয়টি অমানবিক উল্লেখ করে জেলার পুলিশ সুপার জানান, দোষীদের বিরুদ্ধে নেওয়া হবে আইনগত ব্যবস্থা।

এসএইচ-৩৩/০৬/২২ (আঞ্চলিক ডেস্ক)