চট্টগ্রাম-সন্দ্বীপ রুটে নৌযাত্রীদের লাইফ জ্যাকেট বাধ্যতামূলক

সাগর উত্তাল হয়ে ওঠায় চট্টগ্রাম-সন্দ্বীপ রুটে যাতায়াতকারী প্রতিটি নৌযানের যাত্রীদের জন্য লাইফ জ্যাকেট বাধ্যতামূলক করেছে নৌ পুলিশ। সে সঙ্গে এই সমুদ্র পথে চলাচলকারী নৌযানগুলোর অনিয়মের বিরুদ্ধেও শুরু হয়েছে অভিযান।

পণ্যবাহী কার্গো বোট এবং স্পিডবোটে প্রতিদিন হাজার হাজার যাত্রীকে চট্টগ্রাম-সন্দ্বীপ রুটে যাতায়াত করতে হচ্ছে। আর নানা দুর্ঘটনায় এই রুটে প্রাণহানি তো রয়েছেই। বিশেষ করে বর্ষা মৌসুমে এই নৌপথ হয়ে ওঠে ভয়ংকর।

চট্টগ্রামের ৫ টি ঘাট থেকে প্রতিদিন ১০ টি পণ্যবাহী কার্গো মালামালের পাশাপাশি যাত্রীও পরিবহন করে। সে সাথে রয়েছে আরও অন্তত ২০ টি স্পিডবোট এবং এমভি আইভি রহমান নামে একটি জাহাজ যাত্রী পরিবহন করছে।

কিন্তু অধিকাংশ নৌযানের যাত্রীদের লাইফ জ্যাকেট দেওয়া হয় না। তবে গত কয়েকদিন ধরে সাগর উত্তাল হয়ে ওঠায় সোমবার সকাল থেকে অভিযান শুরু করে নৌ পুলিশ।

নৌ পুলিশ সুপার মোমিমুল ইসলাম ভূঁইয়া বলেন, আজ থেকে সেপ্টেম্বর পর্যন্ত লাইফ জ্যাকেট পরা অবশ্যই বাধ্যতামূলক। ঈদ সামনে রেখে ২৬শ’ লাইফ জ্যাকেট সংগ্রহ করা হয়েছে।

স্পিডবোটে করে চট্টগ্রাম থেকে সন্দ্বীপ যেতে ৪৫ মিনিট সময় লাগলেও কার্গো বোটে লাগে দেড় ঘণ্টার বেশি। যাত্রার পুরোটা সময় তাদের কাটে উত্তাল বঙ্গোপসাগরে।

এসএইচ-৩৪/১১/২২ (আঞ্চলিক ডেস্ক)