বিয়ের দাবিতে অনশন করা তরুণীকে তিন শর্ত ছেলের বাবার

বিয়ের দাবিতে অনশন করা সেই তরুণীকে পুত্রবধূ বানাতে তিনটি শর্ত দিয়েছেন ভার্সিটিতে পড়ুয়া মাহমুদুল হাসানের বাবা।

শুক্রবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বেতাগী উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান হারুণ অর রশিদ সোনা মিয়া।

জানা যায়, গত ২৮ এপ্রিল বৃহস্পতিবার সকালে জামালপুরের ওই তরুণী ঢাকার উত্তরা থেকে বরগুনায় আসেন। তিনি বেতাগী উপজেলার চান্দখালী বাজার সংলগ্ন একটি ভাড়া বাসায় অবস্থান নেন। বৃহস্পতিবার রাতে চান্দখালী বাজার সংলগ্ন ওই ভাড়া বাসায় গিয়ে তরুণীর সঙ্গে দেখা করেন মাহমুদুল হাসানের বাবা-মা। এসময় পুত্রবধূ হিসেবে মেনে নিতে ওই তরুণীকে তিনটি শর্ত পূরণের প্রস্তাব দেন মাহমুদুলের বাবা মোশাররফ হোসেন।

তাঁর দেওয়া শর্তগুলো হলো- ওই তরুণীর আগের বিয়ের তালাকনামা দেখাতে হবে, অভিভাবক (বাবা-মা) নিয়ে আসতে হবে এবং মিডিয়ার কাছে কোনো কথা বলা যাবে না।

এসব শর্ত পূরণ করলে তিনি তার ছেলে মাহমুদুল হাসানের সঙ্গে ওই তরুণীর বিয়ে দেবেন। তবে শর্ত পূরণের ক্ষেত্রে কোনো সময়সীমা বেঁধে দেওয়া হয়নি বলেও জানান ইউপি চেয়ারম্যান হারুন আর রশিদ সোনা মিয়া।

চেয়ারম্যান বলেন, জামালপুর থেকে আসা ওই তরুণী মাহমুদুল হাসানের বাবার শর্ত মেনে নিয়ে আপাতত মোশাররফ হোসেনের ভাড়া বাসাতেই অবস্থান করবেন। তবে শর্ত পূরণে ব্যর্থ হলে বিয়ের দাবি মেনে নেবেন না মাহমুদুল হাসানের বাবা মোশাররফ হোসেন।

ইউপি চেয়ারম্যান হারুণ অর রশিদ আরও বলেন, আমরা ছেলের বাবা, মামা ও ফুপুসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে নিয়ে বৈঠকে বসে এ সিদ্ধান্ত নিয়েছি। তাকে যে শর্ত দেওয়া হয়েছে সেটা পূরণ করলে মাহমুদুল হাসানের সঙ্গে তার বিয়ের দাবি মেনে নেওয়া হবে। যেহেতু বিষয়টি আলোচিত, এ কারণে মেয়েটির অভিভাবক ছাড়া বিয়ে সম্ভব নয়। যদি তার বাবা-মা ও আগের বিয়ের তালাকনামা হাজির করতে পারে তবেই বিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে। আপাতত এটাই সিদ্ধান্ত হয়েছে।

শুক্রবার দুপুরে শর্তের বিষয়ে জানতে গণমাধ্যমকর্মীরা ওই বাড়িতে গেলে তরুণী গণমাধ্যমের কাছে কোনো মন্তব্য করেননি। এছাড়াও মাহমুদুল হাসানের বাবাও কোনো মন্তব্য করেননি।

তবে শুক্রবার বিকেলে মোবাইল ফোনে ওই তরুণী নিজেই গণমাধ্যমের কাছে জানান, শুক্রবার রাতে মাহমুদুল হাসানের বাবা-মা তাদের ভাড়া বাড়িতে এসে তার সঙ্গে কথা বলেছেন। তারা তাকে পুত্রবধূ করার শর্তে তার কাছে আগের বিয়ের তালাকনামা চেয়েছেন ও অভিভাবকদের ডাকতে বলেছেন।

তিনি আরও জানান, শুক্রবার সকালে অবরুদ্ধ থাকা মাহমুদুল হাসানের মামা ওই বাড়ি থেকে চলে গেছেন। দুপুরে নারী নেত্রী পরিচয় দেওয়া দুজন নারী মাহমুদুল হাসানের বাবা-মায়ের সঙ্গে এসে তার সঙ্গে কথা বলেছেন। তবে তারা তার বিপক্ষে অবস্থান নিয়েছেন বলে অভিযোগ ওই তরুণীর। ওই তরুণী বলেন, ‘আমি খুব বিপদে আছি। প্লিজ আমাকে বাঁচান। আমাকে ওই বাড়ির অন্য একটি রুমে নিয়ে এখন আটকে রাখা হয়েছে। নারী নেত্রী পরিচয় দেওয়া আপুরা আমাকে ভয় দেখিয়ে গেছে। বিয়ের দাবি মেনে নেওয়ার কথা বললেও সবাই মিলে আমাকে মামলা ও পুলিশে দেওয়াসহ নানা ধরনের ভয় দেখাচ্ছে। আমার ফোনটিও কেড়ে নিতে চাচ্ছে।

সে সময় ওই তরুণী জানান, জামালপুরের সরিষাবাড়ীতে তাঁর গ্রামের বাড়ি। ঢাকার উত্তরায় থাকেন এবং সেখানে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়ছেন বলেও দাবি করেন তিনি।

ওই তরুণী আরও দাবি করেন, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যয়নরত মাহমুদুল হাসানের সঙ্গে পরিচয়ের সূত্রে তরুণীর প্রেম হয়। মাহমুদুল হাসানও রাজধানীর উত্তরায় থেকে পড়াশোনা করেন। তিন বছর সম্পর্ক থেকে লিভিং রিলেশনের পর বিয়ের জন্য সম্প্রতি চাপ দিলে মাহমুদুল নানা অজুহাতে এড়িয়ে যেতে থাকেন। রোজার শুরুতে মাহমুদুল গ্রামের বাড়ি চলে আসেন। বাড়িতে আসার পর তার সঙ্গে যোগাযোগ কমিয়ে দেন। কয়েকদিন ধরে তাঁর ফোন নম্বরটি বন্ধ। এরপরই তরুণী বরগুনায় এসে চান্দখালী বাজার সংলগ্ন মাহমুদুলের ভাড়া বাসার সামনে অবস্থান নেয়। এরপরই মাহমুদুল ও তাঁর পরিবার বাসায় তালা দিয়ে গা ঢাকা দেন।

এসএইচ-১৮/০৭/২২ (আঞ্চলিক ডেস্ক)