যে শর্তে পদ্মা সেতু পার হতে পারবে মোটরসাইকেল!

পিকআপ ভ্যানে চড়িয়ে পদ্মা সেতু পারাপারে মোটরসাইকেলপ্রতি চালককে গুনতে হচ্ছে এক থেকে দুই হাজার টাকা। মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আসায় পদ্মা সেতুতে প্রবেশ করতে দেয়া হচ্ছে না এই দুই চাকার যান।

মঙ্গলবার সরেজমিন দেখা যায়, মুন্সীগঞ্জের মাওয়া টোল প্লাজা থেকে প্রায় ১ কিলোমিটার দূরে বসানো হয়েছে চেকপোস্ট। বাধ্য হয়ে পিকআপ ভ্যানে উঠিয়ে সেতু পার করা হচ্ছে মোটরসাইকেল।

মাওয়া টোল প্লাজায় কর্মরত বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন সংবাদমাধ্যমকে জানান, পিকআপ ভ্যানে মোটরসাইকেল কাপড় বা অন্য কিছু দিয়ে ঢেকে পার করা হলে সেটি পণ্যবাহী গাড়ি হিসেবে ধরে নেয়া হয়। সে ক্ষেত্রে টোল পরিশোধ করে সেতু পার হওয়া যাবে। তবে মোটরসাইকেলের চালক বা মালিক ওই গাড়িতে যেতে পারবেন না। তাদের অন্য গাড়িতে করে সেতু পার হতে হবে।

মাওয়া প্রান্তে পিকআপ ভ্যানে মোটরসাইকেল উঠিয়ে সেতু পারাপারের সময় এক বাইকার জানান, তারা তিনজন তিনটি মোটরসাইকেল তিন হাজার টাকা দিয়ে পিকআপ ভ্যানে পার করছেন। সেতুতে মোটরসাইকেল চলাচলে কড়াকড়ি থাকায় এভাবেই গন্তব্যে রওনা হয়েছেন বলেও জানান শরীয়তপুরের এই বাসিন্দা।

একদিকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলে বিধিনিষেধ আবার ফেরি কিংবা ট্রলার চলাচল বন্ধ থাকায় সেতু পাড়ে ক্ষোভ জানাতেও দেখা গেছে অনেকেই।

তবে মোটরসাইকেলপ্রতি এক থেকে দুই হাজার টাকা নিয়ে একেকটি পিকআপ ভ্যানে দুই থেকে তিনটি করে মোটরসাইকেল পার করা হচ্ছে।

এসএইচ-২০/২৯/২২ (আঞ্চলিক ডেস্ক)