প্লাস্টিকের বস্তায় ভারতীয় ব্র্যান্ড নকল করে চাল বিক্রি, জরিমানা

প্লাস্টিকের বস্তায় ভারতীয় ব্র্যান্ড নকল করে চাল বাজারজাত ও অতিরিক্ত দামে চাল বিক্রির দায়ে ৩ রাইস মিল এবং চালের আড়তে ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার দুপুরে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় এ অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

দেশব্যাপী চালের মূল্যবৃদ্ধি পাওয়ায় বাজার নিয়ন্ত্রণ করতে এ বিশেষ অভিযান চালানো হয়।
অভিযান থেকে জানা গেছে, সম্প্রতি দেশব্যাপী চালের মূল্যবৃদ্ধিকে পুঁজি করে অতিরিক্ত দামে চাল বিক্রি করছে অসাধু আড়ত মালিকরা। এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে উপজেলার মেসার্স একতা ট্রেডার্স নামে চালের পাইকারি আড়তে কেনাবেচার ভাউচার না থাকা ও অতিরিক্ত লাভে চাল বিক্রির প্রমাণ পাওয়া যায়।

এর দায়ে ওই প্রতিষ্ঠান মালিকককে ৪০ হাজার টাকা, সতর্ক করার পরও প্লাস্টিকের বস্তায় ভারতীয় ব্র্যান্ড নকল করে চাল বাজারজাত করা ও যথাযথভাবে মূল্যতালিকা প্রদর্শন না করায় মেসার্স দেশ বাংলা অটোরাইচ মিলকে ৬০ হাজার টাকা একই অপরাধে মেসার্স সততা অটোরাইচ মিলকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনাকারী ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সজল আহমেদ জানান, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী ওই তিন প্রতিষ্ঠান মালিকের কাছ থেকে মোট ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। যাতে আড়তদার ও মিলাররা চালের বাজারে অস্থিরতা সৃষ্টি করতে না পারে এজন্য এ বিশেষ অভিযান চালানো হয়। এ অভিযান চলমান থাকবে।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন জীবননগর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর আনিসুর রহমান ও জীবননগর থানা পুলিশের একটি টিম।

এসএইচ-১৭/২২/২২ (আঞ্চলিক ডেস্ক)