বাংলাদেশ-ভারতের চার বছর আগের ট্রানজিট চুক্তির যাত্রা শুরু

ভারত থেকে দশ ট্যাংক লরি জ্বালানি পণ্য তামাবিল স্থলবন্দর দিয়ে বাংলাদেশ হয়ে ভারতে প্রবেশের মধ্য দিয়ে চার বছর আগের দুই দেশের ট্রানজিট চুক্তির যাত্রা শুরু হলো। এদেশের বৈদেশিক ব্যবসায়ীরা ট্রানজিট সুবিধা উভয় দেশের জন্য সমান হওয়া প্রয়োজন বলে মনে করছেন।

বৃহস্পতিবার দুপুর পৌনে ১টায় ভারত থেকে একে একে দশ ট্যাংক লরি জ্বালানি পণ্য তামাবিল স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ঢোকে। এ লরিগুলো মৌলভীবাজারে চাতলাপুর শুল্ক স্টেশন হয়ে ভারতের ত্রিপুরা যাবে।

তামাবিল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা মো. সাজ্জাত হোসেন জানান, ২০১৮ সালের ২৫ অক্টোবর ভারতের সঙ্গে ট্রানজিট চুক্তির পর এটাই প্রথম চালান।

ইন্ডিয়ান ওয়েল করপোরেশন লিমিটেডের জ্বালানি তেল ও এলপিজিবাহী লরিগুলো বাংলাদেশ সীমানার ১৪০ কিলোমিটার পথ অতিক্রম করবে। এ সময় নিরাপত্তার দায়িত্বে থাকবে পুলিশ।

এদিকে ট্রানজিট সুবিধা নিয়ে দ্রুত এক রাজ্য থেকে আরেক রাজ্যে পণ্য পৌঁছে দিতে পেরে খুশি ইন্ডিয়ান ওয়েল করপোরেশন লিমিটেডের কান্ট্রি হেড মাজহারুল আলম।

বৈদেশিক ব্যবসায়ীরা এই ট্রানজিটকে স্বাগত জানিয়ে বাংলাদেশের ব্যবসায়ীরা যাতে ভারতের ট্রানজিট সুবিধা পেতে পারে সে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন চুনাপাথর, কয়লা, পাথর আমাদানিকারক গ্রুপের সহসভাপতি মো. জালাল উদ্দিন।

এর আগে ১০ আগস্ট ট্রানশিপমেন্টের মাধ্যমে এক কন্টেইনার ভারতীয় পণ্য মোংলা বন্দর থেকে তামাবিল হয়ে ভারতে যায়।

এসএইচ-১৩/২৫/২২ (আঞ্চলিক ডেস্ক)