রাতের আকাশে রংবেরঙের ফানুস

পটুয়াখালীর কলাপাড়ায় বৌদ্ধধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা উৎসবে রাতের আকাশে রংবেরঙের বর্ণিল ফানুস উড়ানো হয়েছে। রোববার সন্ধ্যায় কুয়াকাটার রাখাইন মার্কেট মাঠে থেকে অর্ধশতাধিক ফানুস উড়ানো হয়। এসময় এতে মেতে ওঠেন রাখাইন নর-নারীসহ পর্যটক ও স্থানীয় লোকজন।

এছাড়া উপজেলার আমখোলাপাড়া, মিশ্রিপাড়া ও নয়াপাড়াসহ ২৩টি রাখাইন পাড়া থেকে রংবেরঙের ফানুস উড়ানো হয় বলে রাখাইন সম্প্রদায় সূত্রে জানা গেছে।

এর আগে সকালে দিনভর প্রতিটা মন্দিরে অনুষ্ঠিত হয় ধর্মীয় আলোচনা, বুদ্ধের স্মরণে বিভিন্ন ফল ও হরেক রকমের পিঠাপুলি বৌদ্ধ ভিক্ষুকে প্রদান করেন বয়স্ক নারী পুরুষরা।

গোড়া আমখোলা পাড়ার রাখাইন যুবক তেননেন বলেন, ‘প্রতিবছর প্রবারণা উৎসবকে ঘিরে রাখাইন সম্প্রদায়ের যুবকরা রাতের আকাশে রংবেরঙের বর্নিল ফানুস উড়ান। আর এ ফানুস উড়ানো দেখতে লোকজন মিলিত হন।’ তারা এক সপ্তাহ আগে থেকেই ফানুস উড়ানোর প্রস্তুতি নেন বলে তিনি জানিয়েছেন।

চোথেন মাতুব্বর জানান, প্রবারণা পূর্ণিমা উৎসবকে কেন্দ্র করে তাদের ঘরে ঘরে বিভিন্ন প্রকার পিঠা, পায়েস ও ভালো খাবারের আয়োজন করা হয়। আর রাতের আকাশে উড়ানো হয় বিভিন্ন আকারের ফানুস। এ উৎসব দেখতে লোকজন মিলিত হন এবং আনন্দ পান।

মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের বলেন, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে, সেজন্য সার্বক্ষণিক নজরদারি রয়েছে। এছাড়া পুলিশের টহল অব্যাহত রয়েছে।

এসএইচ-২৩/০৯/২২ (আঞ্চলিক ডেস্ক)