হামাগুড়ি দিয়ে এইচএসসি দিচ্ছেন আজাহারুল

শারীরিক প্রতিবন্ধী আজাহারুল। জন্ম থেকেই দুই পা উল্টো এবং সরু-বাঁকা। দুই হাতের ওপর ভর করে হামাগুড়ি দিয়ে রোববার মদন সরকারি হাজী আব্দুল আজিজ খান ডিগ্রি কলেজ কেন্দ্রে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন তিনি। তিনি মানবিক বিভাগের ছাত্র। তার শারীরিক প্রতিবন্ধকতা হার মেনেছে স্বপ্নজয়ের অদম্য ইচ্ছাশক্তির কাছে।

নেত্রকোনার মদন উপজেলার ফতেপুর ইউনিয়নের বনতিয়শ্রী গ্রামের বাসিন্দা মনির উদ্দিনের ছেলে আজাহারুল ইসলাম। দরিদ্র পরিবার। বাবা দিনমজুর। কিন্তু ছেলের ইচ্ছা পড়াশোনা করা। তাই বাড়ির অদূরেই প্রাথমিক শেষ করে জেএসসি এবং এসএসসি দিয়ে ভর্তি হন কলেজে।

জানা গেছে, বালালী বাঘমারা শাহজাহান মহাবিদ্যালয় কলেজ বাড়ি থেকে তিন কিলোমিটার দূরে। তবু তার আগ্রহের কাছে দূরত্ব যেন কিছুই নয়। দিনমজুর বাবার পক্ষে বাড়তি খরচ দেয়া সম্ভব নয়। বাড়ি থেকে প্রতিদিন যানবাহন খরচ ৬০-৭০ টাকা। তারপরও স্বপ্নজয়ে থেমে নেই অদম্য শারীরিক প্রতিবন্ধী আজাহারুল। হামাগুড়ি দিয়েই কলেজে যেতেন।

আজাহারুলের পারিবারিক সূত্রে জানা যায়, দুই বছর ধরে দুই হাতে ভর করে হামাগুড়ি দিয়ে তিন কিলোমিটার পথ অতিক্রম করে বালালী বাঘমারা শাহজাহান কলেজে নিয়মিত যেতেন আজাহারুল। অটো কিংবা রিকশায় যেতে প্রতিদিন খরচ হয় ৬০-৭০ টাকা। কিন্তু দিনমজুর বাবার পক্ষে এত টাকা জোগাড় করা সম্ভব হয় না সবসময়। তবু তার পড়ালেখা থেমে থাকেনি। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে ২ দশমিক ৮৩ পেয়ে কৃতকার্য হয়ে জেএসসিতে পান ২ দশমিক ৫৫ পয়েন্ট। এরপর এসএসসি-তে ২.৮৯ পেয়ে তিনি কলেজে ভর্তি হন।

এ ব্যাপারে কেন্দ্র সচিব কলেজ অধ্যক্ষ মো. শফিকুর রহমান বলেন, ‘হামাগুড়ি দিয়ে আজাহারুল আমাদের কেন্দ্রে পরীক্ষা দিতে এসেছে। অতিরিক্ত সময়ের জন্য সে একটি আবেদন করেছে। আমি আবেদনটি মঞ্জুর করেছি এবং তাকে কেন্দ্রের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করছি।’

এসএইচ-২০/০৬/২২ (আঞ্চলিক ডেস্ক)