বিএসএফের বাধায় বিলোনিয়া বন্দরের কাজ অপূর্ণাঙ্গ রেখেই উদ্বোধন

ফেনীর বিলোনিয়া স্থলবন্দরের জন্য ১০ একর জমি অধিগ্রহণ করা হলেও মাত্র সাড়ে তিন একর জমিতে কাজ শেষ করেই উদ্বোধন করা হয়েছে।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বাধায় বাকি সাড়ে ছয় একর জায়গায় কাজ করা সম্ভব হয়নি। এতে আমদানি-রফতানিতে কাঙ্ক্ষিত সুফল পাওয়া যাবে না বলে মনে করছেন ব্যবসায়ীরা।

২০১৯ সালে বন্দরের অবকাঠামো নির্মাণকাজ শুরু হলে বন্ধ করে দেয় বিএসএফ। নোম্যান্সল্যান্ডের ১৫০ গজের মধ্যে জমি অধিগ্রহণ করায় এ জটিলতা দেখা দেয়। যে ৩০ শতাংশ জমির মধ্যে জটিলতা নেই সেটিতে কাজ হয়েছে। বাকি ৭০ শতাংশে কাজ বন্ধ রয়েছে। প্রকল্পগুলোর মধ্যে ছিল টার্মিনাল ভবন নির্মাণ, ওয়্যারহাউস, ওপেন ইয়ার্ড, বন্দর অফিস, বিশ্রামাগার, ব্যারাক ও ডরমিটোরি ভবন, মসজিদ ও ড্রেন নির্মাণ।

স্থানীয়রা জানান, অজ্ঞতার কারণেই এমন ঘটনা ঘটেছে। কোনো ধরনের দূরদর্শী পরিকল্পনা ছাড়াই এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

প্রকল্প পরিচালক ডি এম আতিকুর রহমান সময় সংবাদকে বলেন, ‘বন্দরটি আধুনিকায়নের জন্য যা দরকার তা করা হয়েছে। কীভাবে এটিকে আরও যুগোপযোগী করে তোলা যায় সেই চেষ্টাই চলছে। বাকি অংশের কাজ করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।’

৩৮ কোটি ৬৪ লাখ টাকার প্রকল্প ব্যয় ধরা হলেও তিন ভাগের এক ভাগ করতেই ব্যয় হয়েছে প্রায় ২৩ কোটি টাকা। গত ২১ মে ফেনীর বিলোনীয়া স্থলবন্দরটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

২০১৮ সালের নভেম্বরে তখনকার নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান দেশের ১৭তম এই স্থলবন্দরের প্রকল্পগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এসএইচ-১৫/০৩/২৩ (আঞ্চলিক ডেস্ক)