রোববার থেকে উৎপাদনে যাবে পায়রা বিদ্যুৎকেন্দ্র

পটুয়াখালীর কলাপাড়ায় ১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরে এসেছে এমভি অ্যাথেনা নামের একটি মাদার ভ্যাসেল।

শুক্রবার দিনগত রাতে ২০০ মিটার দৈর্ঘ্যের ও ৩২ মিটার প্রস্থের মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী এ জাহাজটি পায়রা বন্দরের ইনার অ্যাংকরেজ থেকে রাতেই পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে পৌঁছানোর পরপরই আনলোড শুরু করে পায়রা তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষ।

রোববার রাতেই এ কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম শুরু হতে পারে বলে জানিয়েছে পায়রা বিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব।

তিনি আরো জানান, এ কয়লা দিয়ে ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিট চলে ৬ দিন। দুটি ইউনিট মাত্র তিনদিন চালানো সম্ভব। এর আগে কয়লা সংকটে গত ০৫ জুন বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে যায়। বিদ্যুৎ কেন্দ্রটি চালু হলে বিদ্যুতের ঘাটতি কিছুটা কমতে পারে।

এর আগে গত বৃহস্পতিবার দিবাগত রাত তিনটায় ইন্দোনেশিয়ান জাহাজ এম ভি অ্যাথেনা ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে পায়রা বন্দরের ইনার চ্যানেলে অবস্থান করে। তখন জানানো হয় জাহাজ থেকে কয়লা খালাস করে কেন্দ্রে পৌঁছানো ও বিদ্যুৎ উৎপাদন শুরু করতে সর্বোচ্চ ৭২ ঘণ্টা সময় লাগতে পারে।

উল্লেখ্য, ডলার সংকটে যথাসময়ে কয়লা আমদানি ব্যাহত হওয়ায় গত ২৫ মে বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। ৫ জুন বন্ধ হয় দ্বিতীয় ইউনিট। ফলে লোডশেডিং বৃদ্ধি পায়।

তখন সরকার জানিয়েছিল, দুই সপ্তাহের মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি ফের চালু হবে। পূর্ণ ক্ষমতায় এটি চালাতে ১১ থেকে ১২ হাজার টন কয়লা লাগে। বিদ্যুৎকেন্দ্রটি থেকে ১ হাজার ২৪৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যায়, যা দেশের গড় উৎপাদনের প্রায় ১০ শতাংশ।

এসএইচ-০৫/২৪/২৩ (আঞ্চলিক ডেস্ক)