শত শত নৌকা নিয়ে সাবেক রাষ্ট্রপ‌তিকে বরণ

সফলভাবে রাষ্ট্রপতির দায়িত্ব পালন শেষে এবারই প্রথম নিজ জন্মভূমি কিশোরগঞ্জের কামালপুরে গেছেন সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় শত শত নৌকা নিয়ে তাকে স্বাগত জানিয়েছেন হাওড়বাসী।

সোমবার সন্ধ‌্যা সাড়ে ৬টার দিকে নৌকায় মিঠামইনের কামালপুরে পৌঁছান আবদুল হামিদ।

বাড়ির ঘাটে নেমে অপেক্ষমান লোকজ‌নের উদ্দেশে তিনি বলেন, ‘আপনাদের আবদুল হামিদ আপনাদের মধ্যে ফিরে এসেছে। আপনারা আমাকে যা দিয়েছেন আমি সবার প্রতি কৃতজ্ঞ। আজকেও আপনারা শত শত নৌকা নিয়ে আমাকে স্বাগত জানিয়েছেন। এখন আমি নিয়মিত বাড়িতে আসব; আপনাদের সঙ্গে দেখা হবে, মতবিনিময় হবে। আমার আর কোনোকিছুই চাওয়া-পাওয়ার নেই। এখন আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন।’

এর আগে বেলা আড়াইটার দিকে কিশোরগঞ্জের খরমপট্টি বাসভবন থেকে সড়কপথে রওনা দেন সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বাসা থেকে বের হওয়ার পর তাকে স্বাগত জানাতে রাস্তার মোড়ে মোড়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে ফুল নিয়ে অপেক্ষা করতে দেখা গেছে।

সড়ক প‌থে বা‌ড়ি ফেরার সময় হাওড়ের প্রবেশপথ করিমগঞ্জের বালিখলাঘাট এলাকায় সাবেক রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে শত শত ইঞ্জিনচালিত নৌকা নিয়ে অপেক্ষায় ছিলেন হাওড়বাসী। পরে বালিখলাঘাটে মিঠামইন উপজেলা পরিষদের চেয়ারম্যান আছিয়া আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল্লাহ আল মামুন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুমীর কুমার বৈষ্ণব, মিঠামইন সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শরীফ কামালসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সদ্য সাবেক রাষ্ট্রপতিকে স্বাগত জানান।

এরপর কিছুক্ষণ পরেই সেখান থেকে নৌকায় বাড়ির পথে রওনা হন আবদুল হামিদ।

এ সময় আবদুল হামিদের সঙ্গে ছিলেন- কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক, জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মো. রাসেল শেখ, কিশোরগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট শামসুন্নাহার নেলী, আবদুল হামিদের নাতি ইউসুফ আবদুল্লাহ হামিদ জ্বীম, রিফাহ তাসনীম হামিদ।

মিঠামইন সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শরীফ কামাল বলেন, দীর্ঘদিন অত্যন্ত সফলভাবে রাষ্ট্রপতির দায়িত্ব পালন শেষে গত ১৮ জুন কিশোরগঞ্জে এসেছেন। সেখানে কিছুদিন থেকে আজ (সোমবার) গ্রামে যান। তাকে কাছে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত।

তিনি বলেন, আবদুল হামিদ যেদিন রাষ্ট্রপতির দায়িত্ব পেয়েছিলেন সেদিন আমরা যেমন আনন্দিত হয়েছিলাম; দীর্ঘদিন পরে তাকে কাছে পেয়ে আমরা তেমনিভাবে আনন্দিত হয়েছি।

মিঠামইন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুমীর কুমার বৈষ্ণব বলেন, সাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদ নিজ গ্রামে এসেছেন। তিনি আসবেন শুনে হাওরবাসীর মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। সকাল থেকেই অনেকে গিয়ে বালিখলা ঘাটে বসে ছিলেন। তারা নৌকা ভাড়া করে চলে এসেছেন। হাওড়বাসী তাকে কাছে পেয়ে অত্যন্ত আনন্দিত।

কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেন, ‘আমার বাবা কিশোরগঞ্জের মাটি ও মানুষের নেতা। তিনি তৃণমূলের মানুষকে সঙ্গে নিয়ে রাজনীতি করেছেন। রাষ্ট্রপতির দায়িত্ব পাওয়ার আগে জেলার বিভিন্ন এলাকা চষে বেড়িয়েছেন। তৃণমূলের প্রতিটি মানুষের সঙ্গে ওনার আত্মার সম্পর্ক। সফলভাবে রাষ্ট্রপতির দায়িত্ব পালন শেষে তিনি আবারও আমাদের কাছে ফিরে এসেছেন, সবার ভালবাসায় মুগ্ধ হয়েছেন।’

এসএইচ-০৬/২৭/২৩ (আঞ্চলিক ডেস্ক)