১৪ প্রার্থীর নির্বাচন বর্জন, পুনরায় ভোট গ্রহণের দাবি

ভোটকেন্দ্রে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন কয়েকজন প্রার্থী। নিজেদের এজেন্টদের মারধর করে কেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ তুলে দেশের নয়টি স্থানে ১২ জন স্বতন্ত্র প্রার্থী, জাপা ও বিএনএমের একজন করে প্রার্থী ভোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

সিলেটে পাঁচজন, কুমিল্লায় দুজন, টাঙ্গাইল, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, নারায়ণগঞ্জ ও কক্সবাজারের চকরিয়ায় একজন করে প্রার্থী রোববার বেলা তিনটা পর্যন্ত নির্বাচন বর্জনের ঘোষণা দেন। এসব স্থানে তাঁরা পুনরায় ভোট গ্রহণের দাবি জানিয়েছেন।

নারায়ণগঞ্জ-১ আসনে ভোট দিয়ে তৃণমূলের তৈমুর আলম খন্দকার বলেছেন, ‘নির্বাচনের কোনো পরিবেশ নেই।’

সিলেট: সিলেট-২ (বিশ্বনাথ ও ওসমানীনগর) আসনের বিভিন্ন ভোটকেন্দ্রে ব্যাপক অনিয়ম ও কারচুপি হচ্ছে জানিয়ে সাত প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চারজনই নির্বাচন থেকে সরে দাঁড়ালেন। আজ বেলা দুইটার দিকে ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজার এলাকায় একটি মিষ্টির দোকানে সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেন তাঁরা। একে প্রহসনের নির্বাচন দাবি করে ওই চার প্রার্থী, এ আসনে পুনরায় ভোট গ্রহণের দাবি জানিয়েছেন।

নির্বাচন থেকে সরে দাঁড়ানো প্রার্থীরা হলেন গণফোরামের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য মোকাব্বির খান (উদীয়মান সূর্য), স্বতন্ত্র প্রার্থী ও বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান (ট্রাক), জাতীয় পার্টির প্রার্থী ও সাবেক সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী এবং তৃণমূল বিএনপির মোহাম্মদ আবদুর রব (সোনালী আঁশ)। এই আসনের অন্য প্রার্থীরা হলেন আওয়ামী লীগের শফিকুর রহমান চৌধুরী (নৌকা), ন্যাশনাল পিপলস পার্টির মনোয়ার হোসাইন (আম) ও বাংলাদেশ কংগ্রেসের জহির (ডাব)।

চার প্রার্থীর অভিযোগের বিষয়ে সিলেটের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শেখ রাসেল হাসান সংবাদমাধ্যমকে বলেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হচ্ছে। কোথাও কোনো অনিয়মের অভিযোগ পাননি।

টাঙ্গাইল: টাঙ্গাইল–২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী (ঈগল) ইউনুছ ইসলাম তালুকদার ওরফে ঠান্ডু আজ বেলা দেড়টায় নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। গোপালপুর উপজেলার ঝাওয়াইলে তাঁর নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। ইউনুস ইসলাম তালুকদার অভিযোগ করেন, নৌকার কর্মীরা ঈগল প্রতীকের কর্মীদের বিভিন্ন স্থানে মারধর করেছেন। ঈগলের এজেন্টদের কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়নি। প্রশাসনকে অভিযোগ দিয়েও কোনো প্রতিকার পাননি। তাই নির্বাচন বর্জন করলেন।

ভোট বর্জন প্রসঙ্গে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য তানভীর হাসান ওরফে ছোট মনির বলেন, নিশ্চিত পরাজয় জেনে ইউনুস ইসলাম মিথ্যা অভিযোগ এনে ভোট বর্জন করেছেন।

ব্রাহ্মণবাড়িয়া: প্রায় প্রতিটি ভোটকেন্দ্রে নৌকা প্রতীকের প্রার্থীর দলীয় নেতা–কর্মীরা জোর করে কেন্দ্র দখল করে কাঁচি প্রতীকের এজেন্টদের বের করে দিয়ে নৌকা প্রতীকের ব্যালটে সিল মারছেন, এমন অভিযোগ তুলে ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনে ভোট গ্রহণ স্থগিতের আবেদন করেছেন কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ফিরোজুর রহমানের প্রধান নির্বাচনী এজেন্ট। আজ দুপুরে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন জমা দেন তিনি।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, ‘একটা অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্তের জন্য পুলিশ সুপারকে সঙ্গে নিয়ে সরেজমিনে জেলা শহরের কেন্দ্রগুলো ঘুরে দেখছি। নির্বিঘ্নে ভোট হচ্ছে। তবে ভোটার উপস্থিতি একটু কম।’

কুমিল্লা: ব্যালট পেপারে আগাম সিল মারা, জাল ভোট, এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগে কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের মুনতাকিম আশরাফ ও কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনের স্বতন্ত্র্র প্রার্থী ফুলকপি প্রতীকের মো. মিজানুর রহমান নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। একই সঙ্গে তাঁরা নির্বাচন স্থগিত করে পুনঃ নির্বাচনের দাবি জানিয়েছেন। আজ দুপুরে রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমানের কাছে তাঁরা লিখিত অভিযোগ করেন।

যশোর: নির্বাচনকে ভোটারবিহীন ও প্রশ্নবিদ্ধ আখ্যা দিয়ে যশোর-১ (শার্শা) আসনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। আজ নির্বাচন শুরুর দুই ঘণ্টা পর আশরাফুল আলম তাঁর বেনাপোলের বাসভবনের সামনে সাংবাদিকদের ব্রিফিং করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

আশরাফুল আলম বলেন, ‘এই নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগের বিরাট একটি জনগোষ্ঠী, নেতা-কর্মীদের আঘাত ও অপমান এবং ভোটারদের অসম্মান আমার কাছে যৌক্তিক মনে হয়নি।’

আওয়ামী লীগের প্রার্থী শেখ আফিল উদ্দীন বলেন, স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলমের কোনো কর্মী-সমর্থক নেই। কোনো কেন্দ্রে পোলিং এজেন্ট দিতে পারেননি। তিনি যেসব অভিযোগ করেছেন, তা ডাহা মিথ্যা।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে নৌকা প্রতীকে প্রকাশ্যে ভোট দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য নজরুল ইসলাম ওরফে বাবুর সমর্থকদের সঙ্গে জাতীয় পার্টি–মনোনীত প্রার্থী আলমগীর সিকদারের সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশের ছোড়া ছররা গুলিতে দুজন বিদ্ধ হয়েছেন।

রোববার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার রামচন্দ্রদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংঘর্ষের এ ঘটনা ঘটে। পরে বেলা ১১টায় আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন আলমগীর সিকদার। সংঘর্ষে আহত দুজনের নাম-পরিচয় জানা যায়নি। সংঘর্ষের পর ওই বিদ্যালয়ের নারী ও পুরুষ কেন্দ্র দুটির ভোট গ্রহণ বাতিল করে দেওয়া হয়েছে।

নির্বাচনের কোনো পরিবেশ নেই বলে অভিযোগ করেছেন নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের তৃণমূল বিএনপির প্রার্থী তৈমুর আলম খন্দকার। আজ সকালে নারায়ণগঞ্জের রূপসী নিউ মডেল স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্রে ভোট দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। তৃণমূল বিএনপির মহাসচিব তৈমুর আলম বলেন, ‘সকাল থেকে আমার এজেন্টদের বাধা দেওয়া হচ্ছে। আমার লোকজনের ওপর হামলা করা হচ্ছে। কঠিন অবস্থার মধ্য দিয়ে নির্বাচন করতে হচ্ছে। চনপাড়া আর মৈকুলীতে আমার কোনো এজেন্ট নেই। নির্বাচনের কোনো পরিবেশ নেই।’

নারায়ণগঞ্জের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হাসান সংবাদমাধ্যমকে বলেন, কোনো ভোটার এখন পর্যন্ত পরিবেশ নিয়ে অভিযোগ করেননি।

চকরিয়া (কক্সবাজার): কক্সবাজার-১ (চকরিয়া–পেকুয়া) আসনের স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য জাফর আলম ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। আজ বেলা তিনটার দিকে জাফর আলমের নিজের ফেসবুক পেজে তিনি ভোট বর্জনের ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, ‘অধিকাংশ কেন্দ্র দখল করে ভোট ডাকাতি ও আমার এজেন্টদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দেওয়ার প্রতিবাদে আমি ভোট বর্জন করলাম।’
জাফর আলম এই আসনের আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য। দ্বাদশ সংসদ নির্বাচনে দলের মনোনয়নবঞ্চিত হয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হন। এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছিল কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমদকে। তবে ঋণখেলাপীর অভিযোগে তাঁর মনোনয়ন বাতিল করেন নির্বাচন কমিশন ও উচ্চ আদালত। পরে কল্যাণ পার্টির প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইবরাহিমকে জেলা আওয়ামী লীগ সমর্থন দেয়।

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) প্রার্থী আব্দুল মতিন ভোট বর্জন করেছেন। আজ বেলা পৌনে একটায় ফেসবুক লাইভে এসে তিনি এ ঘোষণা দেন। লাইভে তিনি বলেন, বেশ কয়েকটি সেন্টার থেকে আমার এজেন্টদের হুমকি দেওয়া হয়েছে এবং বের করে দেওয়া হয়েছে।

এ আসনে নৌকার প্রার্থী আবদুল ওদুদের প্রধান নির্বাচনি এজেন্ট গোলাম শাহনেওয়াজ প্রথম আলোকে বলেন, সবগুলো কেন্দ্রে তাঁর (আবদুল মতিন) এজেন্ট দেওয়ার সামর্থ্যই ছিল না। নিশ্চিত ভরাডুবি দেখে তিনি এ মিথ্যাচার করছেন।

জামালপুর: জামালপুর-৫ (সদর) আসনে ভোট কারচুপির অভিযোগ এনে ভোট গ্রহণ স্থগিত চেয়ে পুনরায় নির্বাচনের দাবি করেছেন ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো.রেজাউল করিম। আজ বেলা আড়াইটার দিকে শহরের তমালতলা এলাকায় তাঁর ব্যক্তিগত কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেন তিনি।
এই আসনের নৌকা মার্কার প্রার্থী মো.আবুল কালাম আজাদ বলেন,‘সকাল থেকে শান্তিপূর্ণ গ্রহণ হচ্ছে। কোথাও কোন সমস্যা হয়নি।’

জামালপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো.শফিউর রহমান প্রথম আলোকে বলেন,‘সকাল থেকেই শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে। একটি কেন্দ্রে সমস্যা হয়েছিল। সেই কেন্দ্রের ভোট গ্রহণ আমরা স্থগিত করে দিয়েছি।’

এসএইচ-০৬/০৭/২৪ (আঞ্চলিক ডেস্ক)