সোমা ভবিষ্যত চিত্রশিল্পিদের অনুকরনীয়

বাংলাদেশের চিত্রশিল্পি নারগিস পারভিন সোমা ভবিষ্যত শিল্পিদের অনুকরনীয় হয়ে উঠেছেন। রাজশাহীর পদ্মা পাড়ের এই শিল্পী অান্তর্জাতিক পর্যায়ের চিত্রশিল্পিদের নিয়ে অায়োিজত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে যেমন লালসবুজ পতাকার এই দেশটির সুনাম বয়ে অানছেন, ঠিক তেমনি সময়ের ধারাবাহিকতায় ভবিষ্যত শিল্পিদের নিকট অনুকরনীয় হয়ে উঠছেন।

সম্প্রতি প্রথমবারের মত ভারতের দীঘায় পশ্চিমবঙ্গের দীঘা সমুদ্র সৈকতে বি এম ফাইন আর্ট এর পরিচালনায় তিন দিন ব্যাপী অায়োজিত অান্তর্জাতিক সি সাইড আর্ট ক্যাম্পে তাঁকে অামন্ত্রন জানানো হয়েছিল। যেখানে রাশিয়া, বাংলাদেশ, ভারত. নেপাল থেকে বহুু শিল্পী সেখানে অংশগ্রহণ করেন। এই ক্যাম্পের মুল উদ্দেশ্য ছিল শিশু বাচ্চাদের প্রশিক্ষন দেওয়া। এর অন্যতম উদ্দেশ্য দিঘাতে চিএশিল্পীদের আরো প্রসার ঘটানো। যে মাধ্যমে যে দক্ষ তাকে সেই মাধ্যমের প্রশিক্ষক হিসাবে নেওয়া হয়। রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের এই শিক্ষক শিশু শিল্পীদের প্রশিক্ষন দেন।

অায়োজকরা বলছেন নারগিস পারভিন সোমা কেবল যে প্রশিক্ষক হিসেবে অামন্ত্রীত হয়েছেন ঠিক তেমনটি নয়। সদুর বাংলাদেশ থেকে এই অনুষ্ঠানে অামন্ত্রন জানার অন্যতম কারন হচ্ছে তাঁকে দেখে ভবিষ্যত শিল্পীরা অনুপ্রানীত হবে এবং অাজকের শিশু চিত্রশিল্পীরা নিজেদের মনের কল্পনাগুলোকে কেউবা রংতুলির অাঁচড়ে, কেউবা প্রাকৃতিকভাবে পাওয়া সামগ্রী দিয়ে তৈরী করবে নান শিল্পকর্ম। ২৩ জানয়ারি থেকে শুরু হওয়া এই অার্ট ক্যাম্প চলে ২৬ জানুয়ারি পর্যন্ত। তিন দিনের এই অনুষ্ঠানে নারিগস পারভিন সোমাকে বিশেষ অতিথি হিসেবে অামন্ত্রন করা হয়েছিল।

তিন দিনের এই আর্ট ক্যাম্পে প্রশিক্ষক হিসেবে ছিলেন ভিটালি ভাসিলিভ (রাশিয়া), নারগিস পারভিন সোমা (বাংলাদেশ), ইরিনা দেসিভকায়া (রাশিয়া), শ্রেয়াংসী মানু (জয়পুর), শ্যামসুন্দর যাদব (নেপাল), অরুন কুমার চক্রবর্তী (কলকাতা), পৃথ্বীরাজ সেন। তিন দিনের এই আর্ট প্রশিক্ষণে ৭০ জন অংশগ্রহণ করেন।

বি এম ফাইন আর্ট এন্ড কালচারের কর্ণধার বিষ্ণু মাইতি বলেছেন, নারগিস পারভিন সোমার মত অনেকেই রয়েছেন যারা কেবল সহযোগিতা না পাবার কারনে কিছুদুর এগিয়ে ঝরে পড়ে। তাই সোমাসহ অাগত শিল্পীদের দেখে যেন ভবিষ্যতের চিত্রশিল্পীরা অনুপ্রানিত হতে পারে সেই জন্য এই অায়োজন। এবার প্র্রথমবারের মত হলেও পরবর্তীতে অারো ব্যাপকভাবে এই অাযোজনের প্রয়াশ থাকবে। অাজ যারা এখানে প্রশিক্ষন নিল তারাই যেনো অাগামীতে প্রদর্শনীতে অংশ নিতে পারে সে চেষ্টা এই প্রতিষ্ঠানের।

নারগিস পারভিন সোমা বলছেন, চিত্রশিল্পীদের নিয়ে নানা মত রয়েছে। বাচ্চাদের স্কুল জীবনে কিছুটা এর সাথে সম্পৃক্ত রাখার পর পরিবারের পক্ষ থেকে এই বিষয়টির ব্যাপারে নিরুৎসাহিত করা হয়। যার কারেন অনেকের অাগ্রহ থাকলেও অার হয়ে উঠে না। তবে বর্তমান প্রেক্ষাপটে চিত্রশিল্পীদের নিয়ে নানা অায়োজন হচ্ছে। ফলে শিল্পীদের সামনের দিকে এগিয়ে যাবার পথ প্রসস্ত হচ্ছে।

এসএইচ-১৫/৩০/১৯ (সুমন হাসান)