বাংলাদেশের উন্নতি ভারতের জন্য আনন্দের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের আর্থ–‌সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেছেন, বাংলাদেশের উন্নতি সবসময়ই ভারতের জন্য আনন্দের বিষয়। সাধারণ নির্বাচনে শেখ হাসিনাকে বিপুল সমর্থন দেওয়ায় বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান মোদি।

অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সোমবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একযোগে বাংলাদেশের চারটি প্রকল্পের উদ্বোধনের সময় কথাগুলি বলেন মোদি। ভারতের আর্থিক সহযোগিতায় রূপায়িত হয়েছে প্রকল্পগুলি।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ভারত থেকে দোতলা বাস, একতলা এসি ও নন–‌এসি বাস এবং ট্রাক আমদানি, ভারতীয় আর্থিক অনুদানে পাঁচ জেলায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন, ভারতীয় অনুদানে বরিশাল বিভাগের পিরোজপুর জেলার ভাণ্ডারিয়ায় ১১টি জল শোধনাগার স্থাপন এবং সার্কভুক্ত দেশসমূহে ভারতের ন্যাশনাল নলেজ নেটওয়ার্ক (এনকেএন) সম্প্রসারণের আওতায় বাংলাদেশে ওই নেটওয়ার্কের সম্প্রসারণ।

শেখ হাসিনা গণভবন থেকে এবং নরেন্দ্র মোদি দিল্লির কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন।

ভারত–‌বাংলাদেশ সহযোগিতার প্রসঙ্গে মোদি বলেন,‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করা এবং ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে সমৃদ্ধ দেশ করে তোলার স্বপ্নকে বাস্তবায়নে সহায়তা করা আমাদের কাছে গর্বের।’

ভাষণের শুরুতেই মোদি বাংলায় বলেন, ‘আশা করি বাংলাদেশের সবাই ভাল আছেন।’

এসএইচ-০৬/১৩/১৯ (অনলাইন ডেস্ক)