বাংলাদেশি পাসপোর্টে ভিসা ছাড়া ভ্রমণ করা যাবে ৪১টি দেশ

বাংলাদেশের পাসপোর্টধারীরা এখন বিশ্বের ৪১টি দেশে আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবে। বৈশ্বিক বেসরকারি সংস্থা হেনলিগ্লোবাল ২০২০ সালের বিশ্বের শক্তিশালী পাসপোর্ট নির্ণয় করতে গিয়ে গত সপ্তাহে ৭ জানুয়ারি এই তথ্য জানিয়েছে।

হেনলিগ্লোবাল ২০২০ সালের বিশ্বের শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ের তথ্য অনুযায়ী, ২২৬টি দেশের মধ্যে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান হচ্ছে ৯৮তম। এর আগের বছর ২০১৯ সালে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৯৯তম। তার আগের বছর ২০১৮ সালে ছিল ১০০ তম।

হেনলিগ্লোবালের করা গত ১৫ বছরের তালিকা বিশ্লেষণে দেখা গেছে, বিগত ২০০৬ সালে বাংলাদেশের পাসপোর্ট সবচেয়ে বেশি শক্তিশালী ছিল। ওই বছর বাংলাদেশের অবস্থান ছিল ৬৮তম। এরপর থেকেই বাংলাদেশের অবস্থান পতনের দিকে যেতে থাকে। গত ২০১৮ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১০০তম এ, যা এই যাবতকালের সর্বোচ্চ পতন। এর পরের বছর থেকে অবশ্য বাংলাদেশের অবস্থান কিছুটা উন্নতির দিকে।

এবারের হেনলিগ্লোবালের র‌্যাংকিং ২০২০ এর তালিকায় অবস্থান করা বিশ্বের প্রথম পাঁচটি দেশ হচ্ছে, জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জার্মানি এবং ইতালি।

তালিকা অনুযায়ী, প্রতিবেশি দেশ ভারতের অবস্থান ৮৪তম, নেপালের অবস্থান ১০১তম, পাকিস্তানের অবস্থান ১০৪তম, শ্রীলংকার অবস্থান ৯৭তম, ভুটান ৮৯তম, মিয়ানমারের অবস্থান ৯৪তম।

হেনলিগ্লোবালের র‌্যাংকিং অনুযায়ী, বাংলাদেশের পাসপোর্টধারীরা এখন বিশ্বের ৪১টি দেশে আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবে। ৪১টি দেশের মধ্যে এশিয়ার দেশগুলো হচ্ছে- ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা এবং তিমুর লেস্ট।

আফ্রিকার দেশগুলো হচ্ছে- কেপ ভার্দ আইল্যান্ড, ক্যামরস আইল্যান্ড, গাম্বিয়া, গায়েনা, কেনিয়া, লেসটো, মাদাগাসার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেনেগাল, সেচিলিস, সিয়েরালিওন, সোমালিয়া, টোগো, এবং উগান্ডা।

ওসেনিয়ার দেশগুলো হচ্ছে- কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেসিয়া, নিউই, সামোয়া, টুভালু এবং ভানুয়াতু।

ক্যারিবিয়ান অঞ্চলের দেশগুলো হচ্ছে- বাহামাস, বারবাডোস, ব্রিটিস ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রেনাডা, হাইতি, জ্যামেইকা, মন্টেরাত, সেন্ট তিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিন্স এন্ড দ্য গ্রেনাদিনস, এবং ক্রিনিদাদ অ্যান্ড টোবাকো।

আগাম ভিসা ছাড়াই ল্যাটিন আমেরিকা অঞ্চলের একটি দেশ ভ্রমণ করতে পারবে বাংলাদেশি পাসপোর্টধারীরা। দেশটি হচ্ছে- বলিভিয়া।

এসএইচ-০৮/১০/২০ (অনলাইন ডেস্ক)