বাংলাদেশকে ৩০০ কোটি রুপি সহায়তা দেবে ভারত

বাংলাদেশকে বার্ষিক সহায়তার পরিমাণ ২০০ কোটি রুপি থেকে বাড়িয়ে ৩০০ কোটি করেছে ভারত। আগামী ২০২২-২৩ (এপ্রিল-মার্চ) অর্থবছরে বাজেট থেকে বাংলাদেশ এই সহায়তা পাবে।

ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন মঙ্গলবার দেশটির পার্লামেন্টে বাজেট উপস্থাপন করেন। সেখানে তিনি বাংলাদেশকে সহায়তা বাড়ানোর কথা জানান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এই সহায়তা দেওয়া হয়।

বাংলাদেশের পাশাপাশি মিয়ানমারের জন্যও সহায়তা বাড়িয়েছে ভারত। আগামী অর্থবছরে ৬০০ কোটি রুপি সহায়তা পাবে মিয়ানমার যা চলতি অর্থবছরের চেয়ে ২০০ কোটি রুপি বেশি। আর নেপাল পাবে ৭৫০ কোটি রুপি।

তালেবান শাসিত আফগানিস্তানের জন্য ২০২২-২৩ অর্থবছরে ২০০ কোটি রুপি সহায়তার কথা ঘোষণা করেছেন নির্মলা সীতারমন। গত বছর আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর থেকে কাবুলে ভারতীয় দূতাবাস বন্ধ আছে।

২০২১-২২ অর্থবছরে আফগানিস্তানের আশরাফ গনি সরকার ৩৪৮ কোটি ডলার সহায়তা পেয়েছিল।

অন্যদিকে মালদ্বীপের জন্যও বার্ষিক সহায়তার পরিমাণ বাড়াচ্ছে ভারত। গত অর্থবছরে দ্বীপরাষ্ট্রটি ২০৫ কোটি রুপি সহায়তা পেয়েছিল। এ বছর দেশটি পাবে ৩৬০ কোটি রুপি।

সহায়তার পরিমাণ কমানোর পরও আগামী অর্থবছরে ভারত থেকে সর্বোচ্চ ২ হাজার ২৬৬ কোটি রুপি সহায়তা পাবে ভুটান। ২০২১-২২ অর্থবছরে দেশটি ৩ হাজার ৪ কোটি রুপি সহায়তা পেয়েছে।

আর দ্বিতীয় সর্বোচ্চ ৯০০ কোটি রুপি সহায়তা পাচ্ছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মৌরিতাস।

এসএইচ-২৪/০১/২২ (অনলাইন ডেস্ক, সূত্র : দ্য ডেইলি স্টার)