গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ডে বাংলাদেশের অর্জন

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ছোট একটি দেশ। ১৯৭১ সালে দেশটি স্বাধীন হওয়ার পর থেকে দীর্ঘ সংগ্রামের মাধ্যমে আজকের অবস্থানে পৌঁছেছে। বিভিন্ন অর্জনের মধ্যে বাংলাদেশের একটি উল্লেখযোগ্য অর্জন হলো গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ড।

গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ড প্রথমে গিনেস বিশ্ব রেকর্ড নামে পরিচিত ছিল। ২০০০ সাল থেকে এর নতুন নাম হয় গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ড। এই রেকর্ডে বিশ্বের যাবতীয় রেকর্ডসমূহ নথিবদ্ধ করা হয়ে থাকে। এটি একটি বার্ষিক প্রকাশনা বিশেষ। প্রতি বছর নির্দিষ্ট সময়ে এটি বিশ্বের রেকর্ড প্রকাশ করে থাকে। এই রেকর্ডে বাংলাদেশের নামও রয়েছে অনেকবার।

বাংলাদেশের উল্লেখযোগ্য রেকর্ডের মধ্যে প্রথমেই যে রেকর্ডটির কথা বলা যায় তা হলো বাংলাদেশ পৃথিবীর সবচেয়ে বড় “ব” দ্বীপ। এরপর যে রেকর্ডটি বাংলাদেশের রয়েছে তা হলো সুন্দরবন। এটি পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন। বাংলাদেশের আরেকটি উল্লেখযোগ্য রেকর্ডের মধ্যে রয়েছে কক্সবাজারের সমুদ্র সৈকত। এটি পৃথিবীর সবচেয়ে বড় বালুকাময় সৈকত। বিশ্বের সবচেয়ে বড় উপসাগর বঙ্গোপসাগরের রেকর্ডও বাংলাদেশের দখলে রয়েছে।

প্রাকৃতিক এই রেকর্ডগুলো ছাড়াও বাংলাদেশের মানুষ একসঙ্গে মিলিত হয়ে যে রেকর্ডগুলো অর্জন করতে সক্ষম হয়েছে তা হলো প্যারেড গ্রাউন্ডস এ মানব পতাকা তৈরির বিশ্ব রেকর্ড। এই রেকর্ড গড়তে অংশ নিয়েছিল বাংলাদেশের ২৭ হাজার ১১৭ জন মানুষ। কিন্তু পরে পাকিস্তানের কাছে এই রেকর্ডটি আমাদের হাতছাড়া হয়ে যায়।

দলগতভাবে বাংলাদেশের আরেকটি অর্জন হলো সবচেয়ে বেশী মানুষ একসাথে হাত ধোয়া। ২০০৯ সালের ১৫ অক্টোবর বাংলাদেশ সরকার, ব্র্যাক, ইউনিসেফ, ইউনিলিভার এবং হু এর ব্যবস্থাপনায় পুরো বাংলাদেশ জুড়ে ৫২,৯৭০ জন মানুষ একই সময়ে হাত ধুয়ে এই বিশ্ব রেকর্ড করতে সক্ষম হয়।

এছাড়া দলগতভাবে বাংলাদেশের আরেকটি অর্জন হলো সবচেয়ে বড় মানব বন্ধন করা। এটির আয়োজন করা হয়েছিল ২০০৪ সালের ১১ ডিসেম্বর । টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত ৫০ লাখ মানুষ ৬৫২ মাইল লম্বা মানব বন্ধন করেছিলো এই রেকর্ডে।

একক প্রচেষ্টাতেও বাংলাদেশের অনেক রেকর্ড রয়েছে। যেমন সুপার গ্র্যান্ড ফাদার ১১৫ বছর বয়সের মোহাম্মদ রজব আলী, নরেন্দ্রনাথের পাঁচ ছেলে একই পরিবারের তারাপদ কর্মকার এর পাঁচ মেয়ে কে বিয়ে করে বিশ্ব রেকর্ড গড়ে।

১৯৮৬ সালে আমিনপুরের পাবনাতে দুই পরিবারের দ্বন্দ্ব মেটাতে ১১ মাসের এক ছেলের সাথে ৩ মাসের এক মেয়ের বিয়ে হলে সবচেয়ে কম বয়সী বিবাহিত দম্পতির রেকর্ড অর্জন করে বাংলাদেশ।

২০০৭ সালের ৩ নভেম্বর খন্দকার শিহাব আহমেদ সবচেয়ে লম্বা স্টেপল পিন চেইন তৈরি করে বিশ্ব রেকর্ড গড়েন। এই চেইনটির দৈর্ঘ্য ছিল ৪২২ ফিট ৪ ইঞ্চি। এছাড়া খেলাধুলায় জোবেরা রহমান লীনু জাতীয় টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে ১৬ বার জিতে সবচেয়ে বেশি বার চ্যাম্পিয়ন হিসেবে নাম লিখিয়েছেন গিনেসবুকে।

এছাড়াও যে রেকর্ডগুলো বাংলাদেশের রয়েছে তা হলো বিশ্বের সবচেয়ে বড় ব্যাট তৈরির, সবচেয়ে ঝাল মরিচের দেশ হিসেবে, সবচেয়ে বেশি জনসংখ্যার ঘনত্বের দেশ, বঙ্গবন্ধুর শস্যচিত্র ইত্যাদি। এতো সব অর্জন দেখে বলাই যায় ছোট দেশ হলেও গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ডে বাংলাদেশের আভিজাত্য এতটুকুও কম নয়।

এসএইচ-২৬/০১/২২ (অনলাইন ডেস্ক)