ওমিক্রনের কারণে ভ্রমণে নিষেধাজ্ঞা

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। এর বিস্তার রোধে বিভিন্ন দেশেই ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশও। আসুন জেনে নিই ওমিক্রনের কারণে ভ্রমণে নিষেধাজ্ঞা সংক্রান্ত বিষয়গুলো।

যেসব দেশ বেশি ঝুঁকিপূর্ণ, সেসব দেশ থেকে যাত্রী আগমনে কঠোর নিরাপত্তাবলয় আরোপ করেছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। বিদেশগামী যাত্রীদের ২৪ ঘণ্টা আগে করোনা টেস্ট করে বিমানবন্দরে তিন ঘণ্টা আগে উপস্থিত হতে হবে।

তবে দুবাইগামী যাত্রীদের ক্ষেত্রে বিমানবন্দরে ছয় ঘণ্টা আগেই উপস্থিত হয়ে পুনরায় করোনা টেস্ট করতে হবে। বিদেশ থেকে আগত যাত্রীসহ সবাইকে বাধ্যতামূলক কোভিড-১৯ টিকা সনদ প্রদর্শন ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করতে হবে। এ ছাড়া দেশের অভ্যন্তরে ভ্রমণের ক্ষেত্রেও টিকা সনদ প্রদর্শন করে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে হবে।

টিকাদান কর্মসূচি জোরদারসহ প্রত্যেককে চলাফেরার জন্য অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। এক স্থান থেকে আরেক স্থানে যেতে সঙ্গে রাখতে হবে টিকা সনদ। বিশেষ করে রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ এবং আবাসিক হোটেলে থাকার জন্য অবশ্যই করোনার টিকা সনদ প্রদর্শন করতে হবে। প্রথমে অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচলের কথা থাকলেও পরবর্তী সময়ে যত সিট তত যাত্রী নিয়ে বাস চলাচল করতে পারবে বলে সিদ্ধান্ত হয়।

কোনো পাবলিক প্লেসে বড় জমায়েত করা যাবে না। এ ছাড়া বাড়ির বাইরে মাস্ক ছাড়া চলাচল করা যাবে না। তাই প্রয়োজন ছাড়া বাড়ির বাহিরে বের হওয়া ও ভ্রমণে বের না হওয়াই ভালো। আর বের হলেও মাস্ক পরে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে বের হতে হবে এবং মানতে হবে বিধিনিষেধ।

এসএইচ-১৬/০২/২২ (অনলাইন ডেস্ক)