মাস্ক ছাড়াই অবাধ চলাচল, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি

করোনা বিধিনিষেধ উঠে গেলেও বহাল আছে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি। তবে গুরুত্ব দিচ্ছে না বেশির ভাগ মানুষ। মাস্ক ছাড়াই অবাধে চলাচল করছেন অনেকে। এদিকে তিন দিন পর থেকে প্রথম ডোজ টিকা দেওয়া বন্ধের ঘোষণায় কেন্দ্রে কেন্দ্রে ভিড় করেন টিকাপ্রত্যাশীরা।

মঙ্গলবার থেকে করোনার সরকারি বিধিনিষেধ উঠে গেলেও বহাল রয়েছে স্বাস্থ্যবিধি। তবে এতে ভ্রুক্ষেপ নেই সাধারণ মানুষের। এই অবহেলা বাড়াচ্ছে স্বাস্থ্যঝুঁকি। দেশের বিভিন্ন মার্কেট ও ব্যস্ততম এলাকায় অবাধে চলাচল করছে মানুষ। সবখানেই মাস্কপরাসহ স্বাস্থ্যবিধি মানায় অনীহা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রশাসনের সঠিক তদারকির অভাবে করোনার বিধিনিষেধ বা স্বাস্থ্যবিধি মানা কখনো পরিপূর্ণভাবে কার্যকর হয়নি।

বিধি না মানলে আবারও বাড়তে পারে সংক্রমণ। বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে। হাত ধোয়াটাকে নিয়মিত অভ্যাসে পরিণত করতে হবে।

এদিকে সব শিক্ষার্থীর ক্লাসে অংশগ্রহণ নিশ্চিতে চলছে টিকা কার্যক্রম। সকাল থেকে প্রচণ্ড ভিড় ঠেলে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে প্রথম ডোজ টিকা নেন শিক্ষার্থীরা।

এ ছাড়া স্কুল-কলেজসহ নগরীর ৪৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও নিচ্ছেন টিকা। বাগেরহাটেও জেলেপল্লিতে দেওয়া হয়েছে করোনা টিকা।

এসএইচ-০৪/২৩/২২ (অনলাইন ডেস্ক)