কনস্টেবল থেকে হাকিমের পুলিশ ক্যাডার হওয়ার গল্প

পুলিশ কনস্টেবল পদে চাকরিতে থাকাবস্থায় বিসিএস পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন হাকিম উদ্দিন নামে এক যুবক।

শুক্রবার একান্ত আলাপচারিতায় সময় নিউজকে হাকিম উদ্দিন জানান, সোমবার ৪০তম বিসিএস ক্যাডারের রেজাল্ট বের হয়। সেখানে পুলিশ ক্যাডারে মেধাতালিকায় ৬৭তম হন তিনি।

হাকিম উদ্দিন নরসিংদীর রায়পুরা উপজেলার শ্রীনগর ইউনিয়নের সায়দাবাদ গ্রামের সিরাজ মিয়ার পঞ্চম সন্তান।

জানা যায়, ২০১০ সালে সায়দাবাদ উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করেন হাকিম উদ্দিন। তারপর রায়পুরা কলেজ থেকে ২০১২ সালে উচ্চমাধ্যমিক পাস করে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত নরসিংদী সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ২০১২-১৩ সেশনে ভর্তি হন। ভর্তির কিছুদিন পরই পুলিশ কনস্টেবল পদে চাকরি হয় তার।

প্রথম এক বছর গাজীপুর ইন্ডাস্ট্রিয়াল পুলিশে কাজ করে বদলি হন ঢাকা মেট্রোপলিটন পুলিশে। সেখানে থাকাবস্থায় নরসিংদী সরকারি কলেজ থেকে ২০১৬ সালে অনার্স শেষ করেন। তারপর আর মাস্টার্স করেননি তিনি। এরপর, ২০১৮ সালে ৪০তম বিসিএস-এ আবেদন করেন এবং প্রথমবারের মতো বিসিএস প্রিলিমিনারি টেস্ট দেন। সেখানে কৃতকার্য হওয়ার পর পর্যায়ক্রমে রিটেন ও ভাইভায় অংশ নেন। সবশেষ চলতি বছরের ৩০ মার্চ ৪০তম বিসিএসের রেজাল্টে পুলিশ ক্যাডার মেধাতালিকায় ৬৭তম হিসেবে জায়গা করে নেন এই যুবক।

হাকিম উদ্দিন বলেন, ডিএমপি (ঢাকা মেট্রোপলিটন পুলিশ)-এ কাজের চাপ প্রচুর। সারা দিন কাজ করে বিশ্রামের সময় বিশ্রামের পাশাপাশি পড়াশোনা করতাম। যখন অনার্স চতুর্থ বর্ষ শেষদিকে, তখন মাথায় ভালো মানের একটা চাকরির পোকা ঢোকে। ন্যূনতম দ্বিতীয় শ্রেণির একটা চাকরির চাহিদা ছিল। এই চিন্তা থেকেই পুলিশ কনস্টেবল পদে চাকরির পাশাপাশি পড়াশোনা করতে থাকি ভালো একটা চাকরির আশায়।

তিনি বলেন, ‘এ ক্ষেত্রে আমার ঊর্ধ্বতন কর্মকর্তারা আমাকে সাহায্য করেছেন। প্রস্তুতি ভালো না থাকায় ৪০তম-এর আগে আবেদন করিনি। যখন আমার মনে হয়েছে আমি প্রতিযোগিতা করতে পারব, তখন আবেদন করি। ৪০তম-তে প্রথমবারের মতো বিসিএস পরীক্ষা দিই এবং সেখানে পুলিশ ক্যাডারে ৬৭তম অবস্থান গ্রহণ করি।’

এসএইচ-০৯/০১/২২ (অনলাইন ডেস্ক)