বিপুল অঙ্কের টাকা দিয়ে ‘নেতাদের ম্যানেজ’ ড. ইউনূসের!

ড. ইউনূসের গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন। গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে ২ হাজার ৯৭৭ কোটি টাকা নয়ছয়ের অভিযোগ রয়েছে। এ ছাড়া শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা এবং মামলা থেকে বাঁচতে শ্রমিকদের আইনজীবীদের সঙ্গে যোগসাজশের অভিযোগ রয়েছে গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে।

ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হওয়ায় গ্রামীণ টেলিকমের প্রতিষ্ঠাতা ড. ইউনূসের বিরুদ্ধে ১১০টি মামলা করেন শ্রমিকরা। এ থেকে বাঁচতে সম্প্রতি ১৭৬ জন শ্রমিককে ৪৭৬ কোটি টাকা পরিশোধ করে গ্রামীণ টেলিকম। শ্রমিকদের পক্ষ থেকে করা হয় মামলা প্রত্যাহারের আবেদন।

এতেই প্রশ্ন ওঠে মামলার রফাদফার প্রক্রিয়া নিয়ে। জানা যায়, শ্রমিকদের আইনজীবী ও কর্মচারী ইউনিয়নের নেতাদের বিপুল অঙ্কের টাকা দিয়ে ম্যানেজ করেছেন ইউনূস। গ্রেফতার করা হয় তিনজনকে।

গত ১৪ জুলাই ইউনূসের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ তুলে দুদকে আবেদন করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। ১৯৯৬ সালের পর থেকে গ্রামীণ টেলিকমের সহযোগী প্রতিষ্ঠানগুলোতে ২ হাজার ৯৭৭ কোটি টাকা সন্দেহজনক লেনদেনের অভিযোগ আনে প্রতিষ্ঠানটি। এ ছাড়া নানাভাবে শ্রমিকদের অধিকারবঞ্চিত করার তদন্ত চাওয়া হয়।

অভিযোগটি পর্যালোচনা শেষে দুর্নীতির অনুসন্ধান শুরু করার কথা জানাল দুদক। সংস্থাটির সচিব মাহবুব হোসেন জানান, গ্রামীণ টেলিকম কোম্পানির পরিচালনা পর্ষদের যারা আছেন তাদের সবাইকে জিজ্ঞাসাবাদ করা হবে। অনুসন্ধান শুরু হলে সবাই জানতে পারবে আর কে কে জড়িত রয়েছে।

শ্রম অধিকারবঞ্চিত করায় ড. ইউনূসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক শ্রম সংস্থাতেও আবেদন করেছিলেন শ্রমিকরা।

এসএইচ-০২/২৯/২২ (অনলাইন ডেস্ক, সূত্র : সময়)