৫২ বছরে বাজেটের আকার বেড়েছে ৯৬৯ গুণ

জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ সরকারের অধীনে হতে যাচ্ছে দেশের ৫২তম বাজেট। স্বাধীনতার পর ১৯৭২ সালে ৭’শ ৮৬ কোটি টাকার প্রথম বাজেট দিয়েছিলেন তাজউদ্দীন আহমদ। অর্থনৈতিক অগ্রযাত্রার সঙ্গে তাল মিলিয়ে ৫২ বছরে বাজেটের আকার বেড়েছে ৯৬৯ গুণ।

১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট ঘোষণা করে তাজউদ্দীন আহমদ যে যাত্রা শুরু করেছিলেন, সেই পথ ধরে বাংলাদেশের ৫২তম বাজেট নিয়ে আসছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী ছাড়াও, কখনো প্রধানমন্ত্রী, উপদেষ্টা, সামরিক আইন প্রশাসক এমনকি রাষ্ট্রপতি নিজেও বাজেট ঘোষণা করেছেন।

দেশের ইতিহাসে এখন পর্যন্ত ১১ জন অর্থমন্ত্রী ও অর্থ উপদেষ্টাসহ সব মিলিয়ে ১৩ জন জাতীয় বাজেট পেশ করেছেন।

১৯৭২ সালে যুদ্ধ বিধ্বস্ত ভঙ্গুর অর্থনীতির দেশে মাত্র ৭৮৬ কোটি টাকার বাজেট দেন তাজউদ্দীন আহমদ। সব মিলিয়ে তিনবার বাজেট দেন তিনি, যেখানে সবশেষ বাজেটের আকার ছিল- ১ হাজার চুরাশি কোটি টাকা।

১৯৭৬-৭৭ অর্থবছরে সামরিক সরকার জিয়াউর রহমানের বাজেট ছিল ১ হাজার ৯৮৯ কোটি টাকা। ১৯৮২-৮৩ অর্থবছরের বাজেট প্রণয়ন করেন এইচ এম এরশাদের নেতৃত্বাধীন সামরিক সরকার।

২০০১ সালের শেষ দিকে ক্ষমতায় আসেন বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার। সে সময়ে অর্থমন্ত্রী এম সাইফুর রহমান ১৯৮০-৮১ অর্থবছরে তার প্রথম বাজেট দিয়েছিলেন, চার হাজার একশো আট কোটি টাকার। সবমিলিয়ে ১২ বার বাজেট পেশ করার রেকর্ড করেন তিনি।

২০০৯ সালে শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় আসে মহাজোট সরকার। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে ২০০৯-১০ অর্থবছর থেকে টানা ১০ বারসহ মোট ১২টি বাজেট দিয়ে রেকর্ড গড়েন।

এরপর ২০১৯-২০ অর্থবছরে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট দেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। দেশের ৫২তম বাজেটও এবার উপস্থাপন করতে যাচ্ছেন তিনি।

এছাড়া চারবার বাজেট দিয়েছেন এরশাদ সরকারের অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান। এরপর তিন বার বাজেট পেশ করেন জিয়াউর রহমান, দুই বার করে দেন মেজর অবসরপ্রাপ্ত মুনিম এবং মির্জ্জা আজিজুল ইসলাম এবং একবার করে বাজেট দিয়েছেন ড. এম এন হুদা এবং ড. ওয়াহিদুল হক।

এদিকে এবারের বাজেটে গত তিন অর্থবছরের বাজেটে করোনা মহামারি থেকে পুনরুদ্ধার প্রাধান্য পেলেও, এবার মূল্যস্ফীতির লাগাম টেনে ধরায় গুরুত্ব দেওয়া হচ্ছে। বিশ্বজুড়ে চলতে থাকা অর্থনৈতিক সংকট আর জাতীয় নির্বাচনের আগে আওয়ামী লীগ সরকারের এই মেয়াদের শেষ বাজেট এটি। ফলে, অনেকটা সংকোচনের পথেই হাঁটবে সরকার।

এসএইচ-০৫/৩১/২৩ (অনলাইন ডেস্ক)