আ’লীগ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন দেখাতে চায় বিএনপিকে ছাড়া!

বিএনপি ছাড়াও যে অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন সম্ভব তা দেখাতে চায় আওয়ামী লীগ। এ জন্য জাতীয় পার্টি, তৃণমূল বিএনপিসহ বেশ কিছু দলের অংশগ্রহণ নিশ্চিতে কাজ করছে তারা। এর পাশাপাশি কেন্দ্রে ৩৫ থেকে ৪০ শতাংশ ভোটার উপস্থিতির লক্ষ্যও রয়েছে ক্ষমতাসীনদের।

দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটের বাকি আর ১ মাস ২০ দিন। তবে এরই মধ্যে তফসিল বর্জন করে নির্বাচনে অংশ না নিতে অনঢ় বিএনপি ও সমমনা কয়েকটি দল। এ অবস্থায়ও অংশগ্রহণমূলক নির্বাচনে প্রত্যয়ী আওয়ামী লীগ। পাশাপাশি আরও কয়েকটি দলও ঘোষিত তফসিলকে স্বাগত জানিয়ে নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে।

আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি শুরু আজআওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি শুরু শনিবার
আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপি ছাড়া অংশগ্রহণমূলক নির্বাচন কঠিন হলেও অসম্ভব নয়। কীভাবে তা সম্ভব সে প্রশ্নের উত্তরও দিচ্ছে আওয়ামী লীগের নীতি নির্ধারকেরা।

দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, বিএনপি না আসলে ভোটার আসবে না- এটা সত্য না। বিএনপি একটি শক্তিশালী দল, সন্দেহ নেই। তারা না আসলেও তো অনেক দল নির্বাচনে অংশগ্রহণ করবে। তৃণমূল বিএনপি নিজেদের একটা স্ট্যান্ড নিয়ে নিয়েছে। এই দেশে ভোট আসলে ভোটপাগল অনেক মানুষ প্রার্থী হয়। সুতরাং প্রার্থীর অভাব হবে না।

সংলাপ–সমঝোতা, কোন দলের কী অবস্থান? সংলাপ–সমঝোতা, কোন দলের কী অবস্থান?
দলটির সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, গ্রহণযোগ্য ব্যক্তিকে যদি মনোনয়ন দেওয়া যায় তাহলে মানুষের ভোটকেন্দ্রে যাওয়ার প্রতি আগ্রহ থাকে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকলে নিজের দলের আরেক প্রার্থীকে দাঁড় করিয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন করতে হবে।

২০১৪-র ভোটের বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৩ জন নির্বাচিত হলেও এবার সে সুযোগ থাকছে না বলেও নেতারা। সমঝোতার মাধ্যমে কেউ এভাবে জিতে এলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তারা। এর পাশাপাশি কেন্দ্রে ভোটার বাড়াতেও কাজ করছে ক্ষমতাসীন দল। তাদের লক্ষ্য, ভোটার উপস্থিতি ৩৫ থেকে ৪০ শতাংশ নিশ্চিত করা।

মির্জা আজম বলেন, প্রতি ভোটারের কাছে যদি আওয়ামী লীগের পক্ষে, শেখ হাসিনার পক্ষে অন্তত তিনবার করে ভোট চাওয়া হয় তাহলে ভোটার কেন্দ্রে আসবে। বাড়িবাড়ি যেয়ে ভোট চাইতে হবে। দলের প্রতি কর্মীকে ভোটকেন্দ্রে উপস্থিত থেকে সুষ্ঠু ভোট নিশ্চিত করতে হবে।

দলের আরেক সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, প্রার্থীদের অবশ্যই কাজ হবে কেন্দ্রে ব্যাপক ভোটার উপস্থিতি বাড়ানো। ব্যাপক ভোটার নিশ্চিত হলেই শেখ হাসিনার নেতৃত্বে নৌকা বিপুল ভোটে জয়লাভ করবে।

আওয়ামী লীগের নীতি নির্ধারক আরও বলছেন, বিএনপি নির্বাচন বর্জন করতে পারে, তবে প্রতিহতের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না।

এসএইচ-০৬/১৮/২৩ (অনলাইন ডেস্ক)