রঙিন পোশাকে বছরটা শুধু কোহলির

বছর শেষ হতে বাকি আর মাত্র দুই দিন। তারপরই শুরু নতুন বছরের হিসাব। ক্রিকেটে বছরটা কেমন গেছে—শুরু হয়েছে তার হিসাব নিকাশ। ওয়ানডে সংস্করণে বছরের শেষ প্রান্তে এসে পেছনে তাকালে দেখা যাবে কেবল একজনকে। তিনি ভারত অধিনায়ক বিরাট কোহলি। রঙিন পোশাকে সবাই ছাপিয়ে বছরব্যাপী উজ্জ্বল ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান।

চলতি বছর আর কোন ওয়ানডে ম্যাচ নেই। ফলে এই সংস্করণের খেরোখাতা বন্ধ। সেই হিসেবের খাতা খুললে প্রথম নামটি আসবে কোহলির। চলতি বছর ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের মালিক তিনি। এর আগের বছরও তার চেয়ে বেশি রান করতে পারেনি কেউ।

২০১৮ সালে টেস্টের ওপরই বেশি জোর দিয়েছেন ভারত অধিনায়ক। ফলে তুলনামূলক ওয়ানডে খেলেছেন কম। এ সংস্করণে সারা বছরে ১৪ ম্যাচ খেলেছে কোহলি। আর তাতেই তার রান ১২০২। অপরাজিত ছিলেন ৫ ইনিংসে।

তবে শুধু এইটুকু পরিসংখ্যানে কোহলির মাহাত্ম্য বোঝা যাবে না। আরো কিছু পরিসংখ্যা দেখা যাক—

চলতি বছর ওয়ানডেতে কোহলি বল খেলেছেন ১১৭২টি। তার চেয়ে বেশি খেলেছেন শুধু শাই হোপ। তিনি মোকাবেলা করেছেন ১১৭৩টি বল। চলতি বছর নূন্যতম এক হাজার রান করেছেন তিন জন ব্যাটসম্যান। কোহলি ছাড়া অন্য দুই জন রোহিত শর্মা (১০৩০) ও জনি বেয়ারস্টো (১-২৫)। এর মধ্যে বেয়ারস্টোর স্ট্রাইক রেটই (১১৮.২২) কোহলির (১০২.৫৫) চেয়ে বেশি।

চলতি বছর ন্যূনতম ৮ ম্যাচ খেলেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে কোহলির গড় সবচেয়ে বেশি। ২০১৮ সালে কোহলির গড় ১৩৩.৫৫! যার ধারে কাছেও নেই কেউ। কোহলির কাছাকাছি আছেন রোহিত শর্মা। তার গত ৭৩.৫৭।

সেঞ্চুরির সংখ্যায় সবার চেয়ে এগিয়ে কোহলি। ১৪ ম্যাচে তিনি সেঞ্চুরি কেরেছন ৬। আর তার পরেই আছেন রোহিত শর্মা। কোহলির চেয়ে ৫ ম্যাচ বেশি খেলে রোহিত সেঞ্চুরি করেছেন ৫টি।

২০০৮ সালে রঙিন পোশাকে অভিষেক হয় কোহলির। তার দুই বছর পর থেকে, অর্থাৎ ২০১০ সাল থেকে ওয়ানডেতে প্রতি বছরই ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি।

এসএইচ-০২/২৯/১৮ (স্পোর্টস ডেস্ক)