লক্ষণের সেরা একাদশে মুশফিক

১৯৯৬ সালে অভিষেকের পর ২০১২ সাল পর্যন্ত ভারতের হয়ে ১৩৪টি টেস্ট খেলেছেন ভিভিএস লক্ষণ। ৪৫.৯৭ গড়ে ক্যারিয়ারের মোট রান আট হাজার ৮৮১ রান। ১৭টি সেঞ্চুরি ও ৫৬টি হাফসেঞ্চুরি তুলে নেন ডান-হাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান। বর্তমানে ক্রিকেট নিয়ে বিশ্লেষণ করছেন বিশ্বের নানা প্রান্তে। ২০১৮ সালের টেস্ট ক্রিকেটের সেরাদের নিয়ে নিজের পছন্দের একাদশ সাজিয়েছেন লক্ষণ। এতে বাংলাদেশ থেকে জায়গা করে নিয়েছেন মুশফিকুর রহিম।

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোতে এই একাদশটি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ ছাড়াও আরও ৮ দেশের ক্রিকেটাররা লক্ষণের একাদশের সুযোগ পেয়েছেন।

‘ভেরি ভেরি স্পেশাল’ খ্যাত এই কিংবদন্তির দলটিতে ওপেনার হিসেবে থাকছেন শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে ও নিউজিল্যান্ডের টম ল্যাথাম। তিন নম্বরে কিউই অধিনায়ক কেন উইলিয়ামনসকেই এগিয়ে রেখেছেন লক্ষণ। মিডল অর্ডারে ভারতের দলপতি বিরাট কোহলি ও পাকিস্তানের বাবর আজমে ভরসা রাখছেন এই তারকা।

উইকেট রক্ষক ব্যাটসম্যান হিসেবে কোনো দ্বিধা ছাড়াই টাইগার তারকা মুশফিকুর রহিমকে বেছে নিয়েছেন ভারতের সাবেক এই অভিজ্ঞ ক্রিকেটার। লক্ষণ বলেন, গেল বছর ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরিসহ কয়েকটি অসাধারণ ইনিংস উপহার দেন মুশফিক। পাশাপাশি উইকেটের পেছনেও ছিলেন অদম্য।

একমাত্র অলরাউন্ডার হিসেবে থাকছেন ইংলিশ ক্রিকেটার স্যাম কারান। স্পিনার হিসেবে রয়েছেন অস্ট্রেলিয়ার নাথান লায়ন ও পাকিস্তানের ইয়সির শাহ। পেস বিভাগের দায়িত্ব সামলাবেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা ও ভারতের জসপ্রিত বুমরাহ।

লক্ষণের চোখে ২০১৮ সালের সেরা টেস্ট একাদশ

দিমুথ করুনারত্নে (শ্রীলঙ্কা), টম ল্যাথাম (নিউজিল্যান্ড), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি (ভারত), বাবর আজম (পাকিস্তান), মুশফিকুর রহিম (বাংলাদেশ), স্যাম কারান (ইংল্যান্ড), নাথান লায়ন (অস্ট্রেলিয়া), ইয়সির শাহ (পাকিস্তান), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা) ও জসপ্রিত বুমরাহ (ভারত)।

এসএইচ-০৩/০২/১৯ (স্পোর্টস ডেস্ক)