গেইলের কাছে স্মিথ কিছুই না!

হঠাৎ করে কী এমন ঘটে গেল যে স্টিভ স্মিথকে পেছনে ফেলে এগিয়ে গেলেন ক্রিস গেইল? স্মিথ তো বল টেম্পারিংয়ের দায়ে ক্রিকেট থেকে প্রায় বছর হলো নির্বাসনে। তাহলে তাদের মধ্যে প্রতিযোগিতাটি আসছে কিসে? না, তেমন কিছু নয়। এটা আসলে বিপিএলের হিসেব। যেখানে নিঃসন্দেহে এগিয়ে গেইল।

অবশ্য সেটা একটি জায়গায়। বিপিএলে অংশগ্রহণের পরিসংখ্যানে। যেহেতু টি-টোয়েন্টির সবচাইতে বড় এই স্পন্সর গেইল বিপিএলের প্রতিটি আসরেই খেলেছেন। স্টিভ স্মিথ সেখানে এবারই প্রথম।

যদি কন্ডিশন আর পরিচিতির কথা বলা হয় তাহলে অবশ্যই গেইল অভিজ্ঞ। এদেশের মাঠ, আবহাওয়া সবকিছুই তার মুখস্ত। প্রকারান্তরে স্মিথ একেবারেই আনকোরা। বলার অপেক্ষাই রাখছে না সুযোগটি শতভাগ লুফে নিতে সচেষ্ট হবেন টি-টোয়েন্টির রাজা গেইল। তাতে সাবেক অজি অধিনায়ককে ছাপিয়ে যাওয়ার সম্ভাবনাও তার প্রবল। আর এতেই স্বর্ণালি সম্ভাবনা দেখছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স।

সোমবার বিকেলে ঢাকা মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমিতে অনুশীলনে এসে সেকথাই বলে গেলেন রংপুর রাইডার্স টপ অর্ডার ব্যাটসম্যান মেহেদি মারুফ, ‘গেইল বাংলাদেশে অনেক বছর ধরে খেলে। এটা আমাদের জন্য সবচেয়ে বড় প্লাস পয়েন্ট। স্মিথের প্রথম বিপিএল। তাছাড়া বাংলাদেশে অস্ট্রেলিয়া সিরিজ ছাড়া কোনো খেলা খেলতে আসেনি। তাই অ্যাডভানটেজ থাকবে গেইলের জন্যই। ওর এখানকার বোলারদের সবাইকেই জানা। আমি বিগ বস গেইলকে এগিয়ে রাখব।’

বিপিএলের এবারের আসরের প্রথম ম্যাচে চিটাগং ভাইকিংসের বিপক্ষে প্রত্যাশিত জয়ে মাঠছাড়া না হলেও দ্বিতীয়টিতে খুলনা টাইটান্সের বিপক্ষে ঠিকই জয় ঘরে তুলেছে মাশরাফির দলটি। কাজেই এখন দারুণ ফুরফুরে টম মুডি শিষ্যরা। আর এই চনমনে মানষিকতাই তৃতীয় ম্যাচে তাদের খুলনা বধের নিখুঁত নীল নকশা আঁকতে সাহায্য করছে।

মারুফ আরও জানান, ‘আমাদের স্পেসিফিক কুমিল্লাকে নিয়েই প্ল্যান এখন। ওদের শক্তি দুর্বলতা। শেষ ম্যাচ জেতায় আমরা সবাই ফুরফুরে মেজাজে আছি। আমাদের সবার আত্মবিশ্বাস ভালো। ব্যাটিং-বোলিং দুইটাতেই ভালো হয়েছে। এখন আমরা কুমিল্লার শক্তি দুর্বলতা নিয়ে দেখছি। আমরা একটা একটা ম্যাচ নিয়ে অগ্রসর হচ্ছি।’

মঙ্গলবার ঢাকা শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৫টা ২০ মিনিটে।

এসএইচ-১৯/০৭/১৯ (স্পোর্টস ডেস্ক)