জোহানেসবার্গ টেস্টে নিষিদ্ধ ডু প্লেসি

South Africa's captain Faf du Plessis tosses the ball during the third day’s play of their second test cricket match against Sri Lanka in Colombo, Sri Lanka, Sunday, July 22, 2018. (AP Photo/Eranga Jayawardena)

কেপ টাউন টেস্ট জিতে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। নিউল্যান্ডে পাকিস্তানকে ৯ উইকেটে হারিয়েছে তারা। কিন্তু এই জয়ের রেশ কাটতে না কাটতেই দুঃসংবাদ হানা দিল প্রোটিয়া শিবিরে। জোহানেসবার্গ টেস্টে খেলতে পারবেন না ফ্যাফ ডু প্লেসি। স্লো ওভার রেটের কারণে প্রোটিয়া অধিনায়ককে এক টেস্ট নিষিদ্ধ করেছে আইসিসি।

কেপ টাউনে পাকিস্তানের বিপক্ষে পেসার দিয়ে বোলিং আক্রমণ সাজিয়েছিল দক্ষিণ আফ্রিকা। যার ফলে নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় ধরে বল করতে হয়েছে তাদের। ধীর গতির কারণে ম্যাচের তিন দিনই বাড়তি আধা ঘণ্টা করে খেলা চালাতে হয়েছে।

আর এই ধীর গতির কারণে শাস্তি পেতে হয়েছে ডু প্লেসিকে। এক টেস্ট নিষেধাজ্ঞাসহ ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। যার ফলে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে মাঠে নামা হচ্ছে না তার। এদিকে ডু প্লেসি ছাড়াও প্রোটিয়া একাদশের বাকি দশজনকেও ম্যাচ ফির ১০ শতাংশ করে জরিমানা করেছে আইসিসি।

আইসিসির ২.২২.১ এর ধারা অনুযায়ী কোনো দল যদি স্লো ওভার রেটে ধরা পড়ে তাহলে পুরো দলকে ম্যাচ ফির দশ শতাংশ এবং অধিনায়ককে জরিমানা করা হয় ২০ শতাংশ। ১২ মাসের মধ্যে এই ঘটনা দ্বিতীয়বার করলে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেয়া হয় অধিনায়ককে।

গেল বছরের জানুয়ারিতে ভারতের বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্টেও স্লো ওভার রেটের কারণে জরিমানা গুনেছিলেন ডু প্লেসি। এক বছরের মধ্যে সেই ভুল দ্বিতীয়বার করায় এক ম্যাচের নিষেধাজ্ঞা পেতে হয়েছে তাকে।

এদিকে ডু প্লেসির অনুপস্থিতিতে জোহানেসবার্গে স্বাগতিকদের কে নেতৃত্ব দেবে তা এখনও চূড়ান্ত করেনি দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড।

এসএইচ-২২/০৭/১৯ (স্পোর্টস ডেস্ক)