শচীনের বিরুদ্ধে মোটেও কথা বলেননি সৌরভ

পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানকে সবদিক থেকে বয়কট করার কথা নিয়ে এবার কার্যত দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে ভারতীয় ক্রিকেট মহল। বিশেষ করে আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলা উচিত কিনা, সেই নিয়ে বিরোধ পৌঁছল চরমে।

একদিকে, যখন শচীন টেন্ডুলকার বা সুনীল গাভাস্কারের মতো তারকারা চাইছেন বিশ্বকাপে ভারত খেলার মাঠেই জবাব দিক পাকিস্তানকে, তখন বেশ কিছু প্রাক্তন ক্রিকেটার আবার ম্যাচ না খেলার পক্ষে। তাদের মধ্যে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী আবার এক ধাপ এগিয়ে বলেছেন যে শুধু ক্রিকেট নয়, সব ধরনের খেলার ক্ষেত্রেই সম্পর্ক ছিন্ন করা উচিত পাকিস্তানের সঙ্গে।

পরস্পরবিরোধী মন্তব্যে এরই মধ্যে ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। তাহলে কি এবার ‘শচীন বনাম সৌরভ’ দ্বৈরথ! বিষয়টি বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে যাওয়ায় ফের মুখ খুলতে বাধ্য হলেন সৌরভ। তিনি টুইটে নিজের অবস্থান স্পষ্ট করে বলে দেন, ‘‘মিডিয়ায় একাধিক ব্যক্তি আমার বিবৃতি শচীনের বিরুদ্ধে ব্যবহার করছেন।

আমি বলেছিলাম, ‘আমি বিশ্বকাপ চাই।’ আমার বিবৃতি আসলে শচীনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে ছিল না। আমার পূর্ণাঙ্গ বক্তব্যও শচীন-বিরোধী নয়। গত ২৫ বছর ধরে শচীন আমার অন্যতম কাছের বন্ধু।’’

শচীন টেন্ডুলকার পাকিস্তানের সঙ্গে ম্যাচ খেলার বিষয়ে জানিয়েছিলেন, ‘‘ভারত সব সময়ই পাকিস্তানকে বিশ্বকাপে হারিয়েছে। আবার ওদের হারানোর সুযোগ এসেছে। আমি ব্যক্তিগতভাবে মোটেই চাইছি না ওদের ২ পয়েন্ট দিতে এবং প্রতিযোগিতায় ওদের সাহায্য করতে।’’

তবে তার পরে তিনি জানিয়ে দেন, দেশ যা সিদ্ধান্ত নেবে সেটাকে তিনি হৃদয়ের সর্বান্তকরণে সমর্থন করবেন। একই কথা বলেছেন সৌরভও। তিনিও জানিয়ে দিয়েছেন, সরকারই শেষ সিদ্ধান্ত নেবে পাকিস্তানের সঙ্গে খেলার ব্যাপারে।

এসএইচ-২১/২৫/১৯ (স্পোর্টস ডেস্ক)