রানের পাহাড়ের সামনে টাইগাররা

বাংলাদেশের টেস্ট খেলার ইতিহাস ১৯ বছরের। এর মধ্যে তিনবার সাতশ রানের পাহাড়ের সামনে পড়তে হয়েছে তাদের। দুইবার তাদের প্রতিপক্ষ ছিল উপমহাদেশের দল শ্রীলঙ্কা। তৃতীয়বার ওই পাহাড়ের সামনে বাংলাদেশকে মুখোমুখি করল নিউজিল্যান্ড।

শ্রীলঙ্কা দুইবারই সাতশোর্ধ রান করেছে বাংলাদেশের মাটিতে। দেশের বাইরে এবারই প্রথম এমন রানের পাহাড়ে চাপা পড়ল টাইগাররা।

হ্যামিল্টনে সিরিজের প্রথম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৬ উইকেটে ৭১৫ রান করেছে কেন উইলিয়ামসনের দল। যেটি আবার তাদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ দলীয় ইনিংস। সেঞ্চুরি করেছেন দলটির টপ অর্ডারের তিন ব্যাটসম্যান—জিত রাভাল (১৩২), টম ল্যাথাম (১৬১) ও কেন উইলিয়ামসন (২০০*)। এ নিয়ে দ্বিতীয়বারের মতো কোন ইনিংসে কিউইদের প্রথম তিন ব্যাটসম্যান সেঞ্চুরি পেলেন।

বাংলাদেশ প্রথম ৭০০ বেশি রানের মুখোমুখি হয় ২০১৪ সালে। মিরপুরে নিজেদের প্রথম ইনিংসে ৬ উইকেটে ৭৩০ রান করেছিল শ্রীলঙ্কা। এটাই বাংলাদেশের বিপক্ষে কোন দলের সর্বোচ্চ দলীয় স্কোর। ওই ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন তিন লঙ্কান ব্যাটসম্যান। উইলিয়ামসনের মতো ওই ম্যাচেও ডাবল সেঞ্চুরি করেছিলেন মাহেলা জয়াবর্ধনে। ম্যাচটি ইনিংস ও ২৪৮ রানে জিতে নেয় শ্রীলঙ্কা।

দ্বিতীয়বার ঘটেছিল গেল বছরের জানুয়ারিতে। প্রতিপক্ষ সেই শ্রীলঙ্কা। চট্টগ্রামের ওই টেস্টে ৯ উইকেটে ৭১৩ রান করে ইনিংস ঘোষণা করেছিল লঙ্কানরা। এবারও সেঞ্চুরি পেয়েছিলেন সফরকারীদের তিন ব্যাটসম্যান। তবে এই টেস্টটিতে ফল ছিল ভিন্ন। জেতেনি প্রতিপক্ষ। মুমিনুল হকের জোড়া সেঞ্চুরি (দুই ইনিংসে দুইটি সেঞ্চুরি) ও লিটন দাস (৯৪), মুশফিকুর রহীম (৯২) ও মাহমুদউল্লাহদের (৮৩) বড় ইনিংসে ভর দিয়ে টেস্টটি ড্র করে বাংলাদেশ।

সাতশোর্ধ রান তাড়া করতে নেমে আগের দুইবার দুই ফল পেয়েছিল বাংলাদেশ। এবার হ্যামিল্টনে কোন ফলাফলের পুনরাবৃত্তি ঘটাবে মাহমুদউল্লাহ রিয়াদের দল?

এসএইচ-০২/০২/১৯ (স্পোর্টস ডেস্ক)