টাইগারদের জার্সি পাঁচ বিশ্বকাপে কেমন ছিল

১৯৯৯ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত মোট পাঁচটি ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণ করেছে বাংলাদেশ টাইগাররা। আর এই পাঁচ বারের প্রতিবারেই খেলোওয়াড়দের পাশাপাশি অনেক পরিবর্তন এসেছে জার্সিতেও। বিশ্বকাপের গত পাঁচ আসরে টাইগারদের জার্সি লাল সবুজ এবং হলুদ রঙের মিশ্রণে বানিয়েছিলো ক্রিকেট বোর্ড।

ইংল্যান্ডে ১৯৯৯ সালে প্রথম ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণ করে বাংলাদেশ। প্রথমবার বিশ্বকাপে অংশগ্রহণ করে বিশ্বকে তাক লাগিয়ে দেয় টাইগাররা। দলের অসাধারণ ফিল্ডিং এবং খালেদ মাহমুদ এর ব্যক্তিগত বোলিং (৩/৩১) নৈপুণ্যে বাংলাদেশ হাজার ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী পাকিস্তানকে ৬২ রানে পরাজিত করে। সেই ম্যাচে ম্যাচ সেরা হন খালেদ মাহমুদ সুজন। কিন্তু সেই সময়ে বাংলাদেশের জার্সি ছিল অনেকটা সাদামাটা। তখনকার সময়ে টাইগারদের জার্সি ছিলো ধূসর সবুজের সাথে হলুদ এবং কালো রঙের মিশ্রন। আর সামনে মাঝ বরাবর হলুদ এবং কালোর ডোরাকাটা একটি মোটা দাগ ছিল। ১৯৯৯ বিশ্বকাপে স্কটল্যান্ড এবং পাকিস্তানকে হারানোর পর বাংলাদেশ বিশ্ব কাপের পরবর্তী রাউন্ডে যেতে ব্যর্থ হয়।

২০০৩ ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হয় দক্ষিণ আফ্রিকায়। সেই বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক ছিলেন খালেদ মাসুদ। তার নেতৃত্বে ২০০৩ ক্রিকেট বিশ্বকাপের গ্রুপ পর্বের পাচটি ম্যাচে হারে টাইগাররা তবে বৃষ্টির কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি ম্যাচ ড্র হয়েছিল। তৎকালীন সময়ে বাংলাদেশের জার্সিতে গাড় সবুজের সাথে লাল রঙের মিশ্রণ ছিল এবং জার্সির হাতায় ছিল লাল রঙ।

২০০৭ ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করেছিল ক্যারিবিয়ানরা। সেই বিশ্বকাপে টাইগারদের প্রাপ্তি ছিল অনেক। ২০০৭ বিশ্বকাপে ক্রিকেটের পরাশক্তি ভারত কে চোখের জলে ভাসিয়ে ছিল বাংলাদেশ। তৎকালীন সময়ে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ জয় তুলে নিয়েছে টাইগাররা। সেই সময়ে বাংলাদেশের জার্সিতে ছিল তিন রঙের মিশ্রণ। হালকা সবুজের সাথে হলুদ এবং লাল রঙ ছিল। দুইপাশে ছিল হলুদ রঙ, জার্সির হাতা এবং কলারে ছিল লাল রঙ। ওয়েস্ট ইন্ডিজে আয়োজিত সেই বিশ্বকাপের সুপার এইটে খেলেছিল টাইগাররা। বাংলাদেশ।

ভারত ও শ্রীলংকার সাথে মিলে ২০১১ ক্রিকেট বিশ্বকাপ সফলভাবে আয়োজন করে বাংলাদেশ। স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপ আয়োজন করে গ্রুপ পর্বের ছয়টি ম্যাচ খেলে ৩টি জিতেছিলো বাংলাদেশ। সেই সময়ে টাইগারদের জার্সি ছিল লাল, সবুজ, সোনালি এবং কালো রঙের মিশ্রণে তৈরি। জার্সির নিচের অংশে কালো, দুই পাশে ছিল সোনালি এবং হাতাও কলারে ছিল লাল রঙ।

২০১৫ ক্রিকেট বিশ্বকাপ আয়েজিত হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এবং ২০১৫ এই বিশ্বকাপে গ্রুপ পর্বের ৬টি ম্যাচে ৩ জয়ে ও ১ ড্রয়ে প্রথম বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। সেই সময়ে বাংলাদেশের জার্সিতে তিনটি রঙের মিশ্রণ ছিল। পুরো জার্সি ছিল সবুজ, হাতায় ছিল লাল রঙ। জার্সির বাম পাশে নিচে গর্জন করা বাঘের একটি ছাপ ছিল।

এসএইচ-২৫/০৬/১৯ (স্পোর্টস ডেস্ক)