আর্জেন্টিনা দলে ফিরলেন মেসি

চোট থেকে সেরে উঠলেও এখনো পুরোপুরি ফিট নন লিওনেল মেসি। তাই বার্সেলোনা তাকে আর্জেন্টিনার জাতীয় দলের হয়ে খেলতে দিতে রাজি ছিল না। মেসিকে নিয়ে ন্যূনতম ঝুঁকি নিতেও রাজি ছিল না তারা। তবে ক্লাব বার্সেলোনার ‘না’ অমান্য করে ঠিকই আর্জেন্টিনা জাতীয় দলে ফিরলেন মেসি।

আগামী ২২ ও ২৬ মার্চ যথাক্রমে ভেনিজুয়েলা ও মরক্কোর বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। এই দুটি ম্যাচকে সামনে রেখেই ৩১ বছর বয়সী মেসি আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) বলে দিয়েছেন, তাকে দলে রাখার জন্য। তবে মেসি শুধু ২২ মার্চ ভেনিজুয়েলার বিপক্ষে ম্যাচটা খেলবেন। ২৬ মার্চ দলের সঙ্গে মরক্কো যাবেন না।

ভেনিজুয়েলার বিপক্ষে ম্যাচটি আর্জেন্টিনা খেলবে স্পেনে। অ্যাতলেতিকো মাদ্রিদের মাঠ ওয়ান্ডা ম্যাট্রোপলিতানোতে। ভ্রমণের ঝক্কি তেমন পোহাতে হবে না বলেই হয়তো এই ম্যাচটি শুধু খেলবেন। তবে এই ফেরার মাধ্যমে আর একটি বিষয়ও নিশ্চিত করে দিয়েছেন ৫ বারের ব্যালন ডি’অর জয়ী।

আসন্ন কোপা আমেরিকায় খেলবেন তিনি। আগামী ১৪ জুন থেকে ব্রাজিলে শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকার ৪৬তম আসর। আর্জেন্টিনার সাদ-কালো দোড়া-কাটা জার্সি পরে মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট মাতানোর বিষয়টিও এএফএকে নিশ্চিত করেছেন মেসি।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের শেষ ষোল রাউন্ডে ফ্রান্সের কাছে হেরে যায় মেসির আর্জেন্টিনা। সেটিই জাতীয় দলের জার্সি গায়ে মেসি সর্বশেষ ম্যাচ হয়ে আছে। বিশ্বকাপের পরই বিশ্রামের নাম করে জাতীয় দল থেকে স্বেচ্ছা-অবসর নেন মেসি। বছরের বাকি সময়ে আর্জেন্টিনা যে ৬টি প্রীতি ম্যাচ খেলেছে, তার একটিতেও খেলেননি মেসি। এই সাময়িক-অবসর থেকে কবে ফিরবেন, তারও কোনো ইঙ্গিত তখন দেননি। তাই মেসির জাতীয় দলে ফেরা না ফেরা নিয়ে একটা ধোঁয়াশা তৈরি হয়েছিল।

অবশেষে জাতীয় দলে ফেরার সিদ্ধান্ত নিয়ে মেসি নিজেই সেই ধোঁয়াশার জাল ছিড়ে ফেললেন। মেসি এবং আর্জেন্টাইন ভক্তরা নিশ্চয় খুব খুশি।

এসএইচ-২১/০৭/১৯ (স্পোর্টস ডেস্ক)