আকাশ চোপড়ার বাজি মাশরাফি

চার বছর পর আবারও শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ক্রিকেট। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দ্বাদশতম এ আসর বসছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে। ৩০ মে লন্ডনের ওভালে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে ২০১৯ বিশ্বকাপের।

৩০ মে থেকে শুরু হওয়া এ বিশ্বকাপ ১৪ জুলাই পর্যন্ত চলবে।মাশরাফি বিন মুর্তজা অধিনায়ক হবার পর থেকেই পাল্টে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। তার অধীনে দলের একের পর এক উন্নতি হচ্ছে। বিশ্বক্রিকেটে শক্তিশালিতে পরিণত হচ্ছে টাইগাররা।মাশরাফির অধিনায়কত্বে এখন যেকোনো প্রতিপক্ষের মধ্যে ভীতি তৈরি করেন তারা।

আসন্ন ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশকে হালকাভাবে নিলে প্রতিপক্ষ দলগুলো ভুল করবে। ঠিক এমনটিই মনে করছেন ভারতের সাবেক ক্রিকেটার ও জনপ্রিয় ধারাভাষ্যকার আকাশ চোপড়া।টাইগারদের ব্যাপারে বিশ্বমঞ্চে পারফর্ম করতে যাওয়া বাকি দলগুলোকে সতর্ক করে দিয়েছেন তিনি। তার এমন সতর্কবার্তার নেপথ্যে যিনি তিনি হলেন মাশরাফি।

একজন অধিনায়কের যত গুণ থাকা প্রয়োজন তার সবই রয়েছে মাশরাফির মধ্যে।মাশরাফির ছোঁয়ায় বদলে যান সতীর্থরা। পরিবর্তন হয়ে যায় তাদের বডি ল্যাঙ্গুয়েজ। সেই কারণে ম্যাশের নেতৃত্বে নিয়মিত ভিন্ন বাংলাদেশের প্রতিচ্ছবি দেখছে ক্রিকেটবিশ্ব।

টাইগার দলপতির ভূয়সী প্রশংসা করছেন ক্রিকেটের রথী-মহারথীরা। এবার সেই তালিকায় যুক্ত হলেন আকাশ চোপড়া। তিনি বলেন, এবারের বিশ্বকাপে বাংলাদেশকে হালকাভাবে নিলে প্রতিপক্ষরা ভুল করবে। তাদের রয়েছে মাশরাফি।

কয়েকবার অপারেশনের কারণে তার বলে গতি কমে গেছে। তবে অভিজ্ঞতা দিয়ে বাজিমাত করছে। দলের প্রয়োজনে উইকেট তুলে নেয়। সতীর্থদের লড়তে অনুপ্রাণিত করে। সে টপ ক্লাস ক্রিকেটার। ও একজন চিন্তাবিদ দলনায়ক। সময়মতো যে সিদ্ধান্ত নেয়া প্রয়োজন, ঠিক সেটিই নেয়।

ইউটিউবে নিয়মিত ক্রিকেট নিয়ে নিজস্ব বিশ্লেষণ উপস্থাপন করেন আকাশ। নিজ দেশ ভারত, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান ছাড়া বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা অন্য দলগুলোকে নিয়ে নিজের মূল্যায়ন তুলে ধরেন তিনি। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড নিয়ে কথা বললেন জনপ্রিয় এ ধারাভাষ্যকার। সেখানেই এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ এখন পর্যন্ত যত সাফল্য পেয়েছে অধিকাংশই মাশরাফির অধীনে। তার নেতৃত্বে গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলে টাইগাররা। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে খেলে তারা।গত বছর এশিয়া কাপের ফাইনাল খেলে। সবশেষ আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয়েছে। ইংল্যান্ডে ক্রিকেটের সর্বোচ্চ আসরে সেই সাফল্যের ধারা ধরে রাখতে চায় মাশরাফি বাহিনী।

এসএইচ-২৩/২৩/১৯ (স্পোর্টস ডেস্ক)