অনন্য এক মাইলফলকের সামনে সাকিব

বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে যে সাকিব বিশাল একটা জায়গা জুড়ে আছে তা না বললেও সবাই জানে। বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান একমাত্র খেলোয়াড় যে বিশ্বের সব ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। এবারের বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে নিজের একটি লক্ষ্যের কথা বলেছিলেন। কি লক্ষ্য তা স্পষ্ট না করলেও তার পারফরম্যান্স দিয়ে বুঝিয়ে দিচ্ছেন তার সেই গোপণ ইচ্ছার কথা।

বৃহস্পতিবার ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ বলে ৪১ রান করে নতুন একটি মাইলফলক স্পর্শ করেন বিশ্বসেরা অলরাউন্ডার। ইংল্যান্ড ও শ্রীলংকার মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার আগে দুটি করে শতক ও অর্ধশতক রানের ইনিংসের সৌজন্যে সর্বমোট ৪২৫ রান করে এখন পর্যন্ত চলতি বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিকও তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৫ রানের দুর্দান্ত ইনিংস দিয়ে এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলেন সাকিব। ওই ম্যাচে ২১ রানের জয় দিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করে বাংলাদেশ।

পরবর্তী ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও ৬৪ রানের ভালো একটা ইনিংস খেলেন তিনি। যদিও অন্যদের ব্যর্থতায় মাত্র ২৪৪ রানে অলআউট হয়ে যাওয়া বাংলাদেশ শেষ পর্যন্ত ম্যাচটিতে ২ উইকেটে হেরে যায়।

স্বাগতিক ইংলিশদের বিপক্ষে তৃতীয় ম্যাচে ১২১ রানের মারকুটে ইনিংস খেললেও ইংল্যান্ডের দেয়া পাহাড়সম ৩৮৭ রানের নিচে চাপা পড়ে ওই ম্যাচে বড় ব্যবধানে হারে বাংলাদেশ।

এরপর শ্রীলংকার বিপক্ষের ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাবার পর নিজেদের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আবারও বাংলাদেশের ত্রাতা হয়ে ওঠেন সাকিব। মাহমুদুল্লাহর পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে পর পর দুই ম্যাচে শত রান করার গৌরবের অধিকারী হন তিনি। চতুর্থ উইকেটে লিটন দাসের সাথে ১৮৯ রানের অবিচ্ছন্ন রেকর্ড জুটি করে বাংলাদেশকে জয়ের বন্দরে নিয়ে যান তিনি।

সেমিফাইনালে না পৌঁছালেও বিশ্বকাপে এখনো তিনটি ম্যাচ (আফগানিস্তান, ভারত ও পাকিস্তান) খেলবে বাংলাদেশ। এবারের বিশ্বকাপে বিশ্বসেরা অলরাউন্ডার যেভাবে ব্যাট করে যাচ্ছেন তাতে একক টুর্নামেন্টে তার জন্য ৫০০ রানের মাইলফলক স্পর্শ করাও খুব কঠিন হওয়ার কথা নয়।

সাকিবের বর্তমান ফর্ম বাংলাদেশ দলের হয়ে বিশ্বকাপে ‘সেরা খেলোয়াড় বা ম্যান অব দা টুর্নামেন্ট’ খেতাব জয়ের প্রথম অর্জন এনে দিবে বলে আশাবাদী তার কোটি সমর্থক এবং ভক্ত।

এসএইচ-২৪/২১/১৯ (স্পোর্টস ডেস্ক)