আম্পায়ারের সিদ্ধান্তের অভিনব প্রতিবাদ রোহিতের

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজকে ১২৫ রানে হারিয়ে বিশ্বকাপে জয়ের ধারা অব্যাহত রেখেছে ভারত। কিন্তু এই জয়কে ছাপিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তোলা হয় ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মার বিতর্কিত আউট নিয়ে।

ওই ম্যাচে ক্যারিবিয়ানদের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। দল ভালো শুরুর এনে দেয়ার লক্ষ্যেই ধীরে সুস্থে ব্যাট করতে থাকেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল।

তবে ইনিংসের ৬ষ্ঠ ওভারের কেমার রোচের ডেলিভারিতে বল রোহিতের প্যাড ও ব্যাটের মাঝখান দিয়ে চলে যায় উইকেটরক্ষক শাই হোপের গ্লাভসে।

ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা আউটের জোরালো আবেদন করলেও তাতে সারা দেননি অনফিল্ড আম্পায়াররা। পরে ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার রিভিউয়ের সিদ্ধান্ত নিলে দেখা যায় বলের কিছু অংশ রোহিতের ব্যাট লেগেছিল।

ফলে এই ব্যাটসম্যানকে আউট ঘোষণা করেন ওই ম্যাচের থার্ড আম্পায়ার মাইকেল গফ। তবে আম্পায়ারের এই সিদ্ধান্তে নাখোশ ছিলেন রোহিত। ভারতীয় এই ব্যাটসম্যানের দাবি বল তার ব্যাটে নয় প্যাডে লেগেছিল। আর তাই মাথা নাড়তে নাড়তে প্যাভিলিয়নে ফিরেছিলেন তিনি।

মাঠে না পারলেও সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আম্পায়ারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন রোহিত। এক টুইটে ওই আউটের ছবি প্রকাশ করেন এই ডানহাতি ব্যাটসম্যান।

যেখানে দেখা যায় বল তার ব্যাটে নয় বরং প্যাডে ঘেঁষে উইকেটরক্ষকের হাতে গিয়েছিল এবং সেই ছবির ক্যাপশনে মাথায় হাত দেয়ার ও বড় বড় চোখের ইমোজি ব্যবহার করেন তিনি।

অবশ্য রোহিতের আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কিত এই আউটের সিদ্ধান্তে প্রতিবাদ করতে থাকেন ভারতীয় ভক্তরা। আর তাতে তাদের কাছ থেকে বিদ্রুপের শিকার হন ওই ম্যাচের থার্ড আম্পায়ার মাইকেল গফ। ওই আম্পায়ারের উদ্দেশ্যে এক ভক্ত লিখেন, ‘সে ভারতীয় দলকে পছন্দ করে না, বিশেষ করে রোহিত শর্মাকে।’

আবার কিছু ভক্তরা ক্ষুদ্ধ হয়ে উইকিপিডিয়ায় মাইকেল গফের নাম পরিবর্তন করে দেন। সেখানের তার নাম দেয়া হয়, ‘মাইকেল লোডা লাসান গফ’। পরে অবশ্য সেই নাম মুছে ফেলে আবার আগের নাম দেয়া হয়।

এসএইচ-১৩/২৮/১৯ (স্পোর্টস ডেস্ক)