দ: আফ্রিকার সামনে ২০৪ রানের চ্যালেঞ্জ শ্রীলঙ্কার

ইনিংসের প্রথম বলেই অধিনায়ক দিমুথ করুনারাত্নে ফিরে গেলেও, পাওয়ার প্লে কাজে লাগিয়ে শুরুটা দুর্দান্ত করেছিল শ্রীলঙ্কা। কিন্তু সেটিকে ধরে রাখতে ব্যর্থ হয়েছে তারা। যে কারণে দক্ষিণ আফ্রিকার সামনে ২০৪ রানের বেশি লক্ষ্য দিতে পারেনি লঙ্কানরা।

বিশ্বকাপ থেকে এরই মধ্যে ছিটকে পড়ায়, এ ম্যাচের জয়-পরাজয় নিয়ে খুব একটা চিন্তা নেই দক্ষিণ আফ্রিকার। কিন্তু এখনও সেমিফাইনাল খেলার স্বপ্ন টিকে থাকায়, এ ম্যাচে জয়টা বড্ড প্রয়োজন শ্রীলঙ্কার। সেজন্য তাদের সামনে করণীয় একটাই, ২০৩ রানের কমে আটকে রাখতে হবে প্রোটিয়াদের।

চেস্টার লি স্ট্রিটের রিভার সাইড গ্রাউন্ডে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। ইনিংসের প্রথম বলেই করুনারাত্নের উইকেট তুলে নেন কাগিসো রাবাদা। সেখান থেকে দমে না গিয়ে দ্বিতীয় উইকেটে পাল্টা আক্রমণ করেন কুশল পেরেরা ও আভিশকা ফার্নান্দো। দুজন মিলে মাত্র ৫৮ বলে গড়েন ৬৭ রানের জুটি।

দশম ওভারে আভিশকা ফার্নান্দো সাজঘরে ফিরলেই মোড়ক লাগে লঙ্কানদের ইনিংসে। আউট হওয়ার আগে ২৯ বলে ৩০ রান করেন আভিশকা। খানিক পরে ৩৪ বলে ৩০ রান করে সাজঘরের পথ ধরেন কুশল পেরেরাও।

এরপরের গল্পটা যেনো টেস্ট ক্রিকেটের। প্রথম দশ ওভারেই ৬৭ রান করা লঙ্কানরা, পরের ৬৭ রান করতে খরচ করে ২৫টি ওভার। রয়েসয়ে খেলা শুরু করেন কুশল মেন্ডিস (৫১ বলে ২৩), অ্যাঞ্জেলো ম্যাথুজ (২৯ বলে ১১), ধনঞ্জয় ডি সিলভা (৪১ বলে ২৪), জিভন মেন্ডিসরা (৪৬ বলে ১৮)। কিন্তু কেউ ইনিংস বড় করতে পারেননি।

ফলে শেষদিকে থিসারা পেরেরা ২৫ বলে ২১ কিংবা ইসুরু উদানা ৩২ বলে ১৭ রান করলেও ২০৩ রানের বেশি হয়নি লঙ্কানদের সংগ্রহ।

দক্ষিণ আফ্রিকার পক্ষে বল হাতে ডোয়াইন প্রিটোরিয়াস ৩, ক্রিস মরিস ৩, কাগিসো রাবাদা ২, আন্দিল ফেলুকায়ো ১ ও জেপি ডুমিনি নিয়েছেন ১টি উইকেট।

এসএইচ-২৫/২৮/১৯ (স্পোর্টস ডেস্ক)