লড়াই করে হারলো ওয়েস্ট ইন্ডিজ

৩৩৯ রানের বিশাল লক্ষ্য। এই লক্ষ্য পাড়ি দিতে নেমে শুরুতেই উইকেট হারানোতে মনে হচ্ছিল আজ বুঝি লঙ্কানদের সামনে দাঁড়াতেই পারবে না ওয়েস্ট ইন্ডিজ। ২২ রানে দুই উইকেট এবং ৮৪ রানে ৪ উইকেট পড়ার পর এমন ভাবাটাই স্বাভাবিক।

কিন্তু ক্রিকেট তো গৌরবময় অনিশ্চয়তারই খেলা। মিডল অর্ডারে নিকোলাস পুরানের ব্যাটে ভর করে শেষ পর্যন্ত দারুণ লড়াই করলো ওয়েস্ট ইন্ডিজ। যদিও হেরে গেছে তারা। তবে ব্যবধানটা মাত্র ২৩ রানের।

শ্রীলঙ্কার করার ৩৩৮ রানের জবাবে শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ৩১৫ রান করতে সক্ষম হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১১৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন পুরান। ফ্যাবিয়েন অ্যালেন খেলেন ৫১ রানের ইনিংস।

শ্রীলঙ্কার দেয়া ৩৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ক্যারিবীয়রাও গিয়েছে অনেকদূর। তবে শেষ দিকে রানের গতি ঠিক রাখতে না পারায় ২৩ রানে হারতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। সোমবার চেস্টার লি স্ট্রিটে আভিসকা ফার্নান্দোর সেঞ্চুরিতে এবারের বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ ৬ উইকেটে ৩৩৮ রান করে শ্রীলঙ্কা। জবাবে ওয়েস্ট ইন্ডিজ থামে ৯ উইকেটে ৩১৫ রানে।

বিশ্বকাপের সেমিফাইনালের লড়াই থেকে দুই দল ছিটকে পড়েছে আগেই। তবে নিয়মরক্ষার ম্যাচে সোমবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সান্ত্বনার জয় পেল শ্রীলঙ্কা। কেননা ভারতের বিপক্ষে ইংল্যান্ডের জয়ে আগেই বিশ্বকাপ আসর থেকে বিদায় নিশ্চিত হয় লাসিথ মালিঙ্গাদের। এজবাস্টনে ৩১ রানের জয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষ চারে ওঠে ইংল্যান্ড। যেখানে আসরে প্রথম হারের স্বাদ পায় বিরাট কোহলির ভারত।

এসএইচ-০১/০২/১৯ (স্পোর্টস ডেস্ক)