কি বলে গেলেন মালিঙ্গা?

ফর্মে থাকার পরও তরুণ বোলারদের সুযোগ করে দিতেই ১৫ বছরের ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন শ্রীলঙ্কার ডান-হাতি পেসার লাসিথ মালিঙ্গা। শুক্রবার কলম্বোয় বিদায়ী ম্যাচেও বাংলাদেশের বিপক্ষে বল হাতে আলো ছড়িয়েছেন। ৩৮ রানে নিয়েছেন তিনটি উইকেট।

তাই নিশ্চিতভাবে বলা যায়, ক্রিকেট ভক্তরা অনেকেই বলেছেন- আরও কিছুদিন অনায়াসেই খেলে যেতে পারতেন মালিঙ্গা। কিন্তু না, মালিঙ্গা তা মনে করেন না। এখনই ওয়ানডে ক্রিকেটকে বিদায় দেয়ার সেরা সময় বলে মনে করেন তিনি। তাই যাদের সুযোগ করে দিতে ওয়ানডে ক্রিকেট ছেড়ে দেয়া, সেই তরুণ বোলারদের শেষ বেলায় মালিঙ্গার পরামর্শ, ‘ম্যাচ জয়ী খেলোয়াড় হও।’

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মালিঙ্গা বলেন, ‘অধিনায়করা আমার কাছে উইকেট চেয়েছেন, ক্যারিয়ার জুড়ে আমি আমার সেরাটা দেয়ার চেষ্টা করেছি। আশা করব, সব তরুণ বোলারও তাদের সেরাটা দেবে। ক্রিকেটে টিকে থেকে বেশিদূর যাওয়াটা কঠিন বলে আমি মনে করি।

ম্যাচ উইনার হতেই হবে খেলোয়াড়দের। যা আমি ভবিষ্যতে দেখতে চাই। তরুণ বোলারদের ম্যাচ জয়ী পারফরম্যান্স দেখাতে হবে এবং লোকে যেন বলে, সে ম্যাচ জেতানো বোলার। আমাদের দলে বেশ কয়েকজনের সেই সামর্থ্য আছে, তাদের যত্ন নিতে হবে। অনেক পরিশ্রম করতে হবে তরুণ বোলারদের।’

বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচ শেষেই ওয়ানডেকে বিদায় বলবেন বেশ আগেই জানিয়ে রেখেছিলেন মালিঙ্গা। এরপর নির্বাচক, কোচ-অধিনায়করা অনুরোধ করেছিলেন পুরো বাংলাদেশ সিরিজটা খেলতে। কিন্তু নিজের সিদ্ধান্তে অটল ছিলেন ৩৫ বছর বয়সী মালিঙ্গা। তার মতে এখনই সময় ওয়ানডে ক্রিকেটকে গুড বাই বলার।

এসএইচ-১৭/২৭/১৯ (স্পোর্টস ডেস্ক)