টস করেই রেকর্ডের পাতায় রশিদ খান

উপলক্ষ্যটা তৈরি হয়েছিল আফগানিস্তানের বিশ্বকাপ ব্যর্থতার ঠিক পরপরই, যখন তিন ফরম্যাটের অধিনায়কত্ব দেয়া হয় তরুণ লেগস্পিনার রশিদ খানের কাঁধে। বাকি ছিলো কেবল আনুষ্ঠানিকতা। যা হয়ে গেল বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে টস করতে নামার সঙ্গে সঙ্গেই।

ক্রিকেটের অভিজাত ফরম্যাটে অধিনায়কত্ব করা সর্বকনিষ্ঠ ক্রিকেটার এখন আফগানিস্তানের রশিদ খান। তার এ রেকর্ডের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গেল বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের নামও। কেননা ‘সর্বকনিষ্ঠ অধিনায়ক’ রশিদের সঙ্গে প্রথম টস করা অধিনায়ক যে বাংলাদেশের সাকিবই।

এ কীর্তি গড়ার পথে রশিদ ভেঙে দিয়েছেন প্রায় দেড় দশক আগে গড়া জিম্বাবুয়ের তাতেন্দা টাইবুর করা রেকর্ডটি। ২০০৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে হারারে টেস্টে যখন টস করতে নামেন টাইবু। তখন তার বয়স মাত্র ২০ বছর ৩৫৮ দিন। আর টস করার সময় রশিদের বয়স টাইবুর চেয়ে ৮ দিন কম, ২০ বছর ৩৫০ দিন।

সর্বকনিষ্ঠ অধিনায়কদের তালিকায় রয়েছে বাংলাদেশেরও দুইজনের নাম। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে মাত্র ২২ বছর ১১৫ দিন বয়সে অধিনায়কত্ব করেছিলেন সাকিব।

তিনি রয়েছেন এ তালিকার ছয় নম্বরে। তালিকার দশ নম্বর নামটি সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ২২ বছর ৩৫৩ দিন বয়সে টস করেছিলেন আশরাফুল।

এসএইচ-০৮/০৫/১৯ (স্পোর্টস ডেস্ক)