আর্চারকে গালি দিয়ে আজীবন নিষিদ্ধ!

ক্রিকেট জাতি হিসেবে বেশ ভদ্রই মনে করা হয় নিউজিল্যান্ডকে। তবে সব জায়গায়ই তো দুই একজন বিকৃত মানসিকতার মানুষ থাকে। তেমনই এক দর্শক বর্ণবাদী আচরণ করলেন সফরকারি ইংল্যান্ড দলের খেলোয়াড় জোফরা আর্চারের সঙ্গে।

আর্চারকে বর্ণবাদী গালি দেন মাঠে থাকা ওই দর্শক। যে ঘটনাটি ইংলিশ পেসার নিজেই জানান সামাজিক যোগাযোগমাধ্যমে। ঘটনা শোনার সঙ্গে সঙ্গেই আর্চারের কাছে ক্ষমা চেয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

এবার অভিযুক্ত দর্শককে খুঁজে বের করে বড়সড় শাস্তি দেয়া হবে বলেই ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড বোর্ড। এবং সেই শাস্তিটা হবে নিউজিল্যান্ডের কোনো মাঠে প্রবেশে তার আজীবন নিষেধাজ্ঞা।

ঘটনায় দোষী কি একজন নাকি তার অধিক, সেটা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে আর্চারের কথায় মনে হচ্ছে, মাউন্ট মুঙ্গানুইতে সদ্য সমাপ্ত টেস্টে কোনো একজন দর্শকই তাকে উত্যক্ত করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আর্চার লিখেন, ‘নিজ দলকে বাঁচানোর জন্য ব্যাটিং করার সময় বর্ণবাদী আচরণ শোনা খুবই বিরক্তিকর ছিলো। দর্শকরা সত্যিই দারুণ ছিলো, শুধুমাত্র সেই ব্যক্তি বাদে। আমাদের বার্মি আর্মি বরাবরের মতোই দুর্দান্ত ছিলো।’

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট জানালেন, অভিযুক্ত একজন বা তার অধিক হোন, তাদের দ্রুত শাস্তির আওতায় আনা হবে।

হোয়াইট বলেন, ‘যদি আমরা সে ব্যক্তিদের খুঁজে বের করতে পারি, তবে তাদের পুলিশে দেব। আমার মনে হয়, এটাই সঠিক হবে। কাজটা যে করেছে, যদি বের করতে পারি তবে ভবিষ্যতে নিউজিল্যান্ডে যে কোনো ধরণের ক্রিকেট ম্যাচে তাদের নিষিদ্ধ করা হবে। আমার মনে হয়, এমন মানুষকে আজীবনের জন্য নিউজিল্যান্ডের ক্রিকেট মাঠে ঢুকতে দেয়া উচিত নয়।’

এসএইচ-২০/২৬/১৯ (স্পোর্টস ডেস্ক)